Advertisement
১৫ জুলাই ২০২৪

সংস্কৃতি যেখানে যেমন...

চৈতন্য-চর্চার নতুন দিক তুলে ধরতে নবদ্বীপে প্রতিষ্ঠিত হল নবদ্বীপ ‘শ্রীচৈতন্য স্টাডি অ্যান্ড রিসার্চ সেন্টার’। সদ্য প্রতিষ্ঠিত ওই চৈতন্য গবেষণা সংস্থার প্রথম অধিবেশন সম্প্রতি অনুষ্ঠিত হল নবদ্বীপের ‘শ্রীশ্রী রামকৃষ্ণ সেবা সমিতির সভাগৃহ’-এ।

শেষ আপডেট: ২২ জুন ২০১৫ ০২:৫৩
Share: Save:

নবদ্বীপে চৈতন্যচর্চা

চৈতন্য-চর্চার নতুন দিক তুলে ধরতে নবদ্বীপে প্রতিষ্ঠিত হল নবদ্বীপ ‘শ্রীচৈতন্য স্টাডি অ্যান্ড রিসার্চ সেন্টার’। সদ্য প্রতিষ্ঠিত ওই চৈতন্য গবেষণা সংস্থার প্রথম অধিবেশন সম্প্রতি অনুষ্ঠিত হল নবদ্বীপের ‘শ্রীশ্রী রামকৃষ্ণ সেবা সমিতির সভাগৃহ’-এ। প্রথম অধিবেশনে স্বাগত ভাষণে সংস্থার উদ্দেশ্য এবং কর্মসূচী ব্যাখ্যা করেন সংস্থার সহ সভাপতি শেখ মকবুল ইসলাম। তিনি চৈতন্য গবেষণা এবং প্রকাশনার উপর নজর দিতে সকলের কাছে আবেদন রাখেন। অধিবেশনের মুখ্য বক্তা ছিলেন রামকৃষ্ণ মিশনের সন্ন্যাসী স্বামী বলভদ্রানন্দ। তিনি বলেন, ‘‘মহাপ্রভুর প্রেমের দিকটা দেখতে গিয়ে যেন তাঁর ত্যাগের আদর্শকে ভুলে না যাই।’’ সংস্থার সভাপতি গোরাচাঁদ ভট্টাচার্য তাঁর বক্তব্যে মহাপ্রভুর জন্মস্থান নিয়ে অস্পষ্টতা দূর করতে তথ্যসমৃদ্ধ গবেষণার উপর গুরুত্ব আরোপ করেন।

বিষয় ভূমিকম্প

কল্যাণী প্রেস ক্লাবের উদ্যোগে, রানাঘাট পুরসভার সহযোগিতায় শনিবার বিকেলে নজরুল মঞ্চে ‘ভূমিকম্প— আজকের অশনি সংকেত’ শীর্ষক এক আলোচনা সভা হয়। উদ্বোধন করেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আসিত চক্রবর্তী। উপস্থিত ছিলেন বিশিষ্ট ভূতত্ত্ববিদ সুপ্রিয় মিত্র, গবেষক অরিজিৎ চক্রবর্তী, রানাঘাটের পুরপ্রধান পার্থসারথী চট্টোপাধ্যায়, প্রেস ক্লাবের সভাপতি উদয় দত্ত, সম্পাদক সুরজিৎ বিশ্বাস-সহ অন্যান্যরা।

ধর্মদাসের জন্মদিন

পূর্বস্থলী সাহিত্য সংসদের উদ্যোগে এবং প্রতিচ্ছবি ও চারুচন্দ্র স্মৃতি সঙ্ঘের সহযোগিতায় সম্প্রতি উদ‌যাপিত হল পূর্বস্থলীর গ্রাম জীবনের সার্থক কথাকার ধর্মদাস মুখোপাধ্যায়ের ৯২তম জন্ম দিবস। নবতিপর সাহিত্যিকের চুপির বাড়িতে এই উপলক্ষ্যে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। বামপন্থী মতাদর্শে বিশ্বাসী ধর্মদাসবাবুর লেখা দুশোর বেশি ছোটগল্প বিভিন্ন প্রথম সারির পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে গত ছয় দশক ধরে। এ দিন উদ্যোক্তারা ধর্মদাসবাবুর নানা বয়সের বন্ধুদের নিয়ে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

কবিতার সকাল

একটা সকাল কবিতার জন্যে। একটা সকাল প্রদীপ ঘোষের সঙ্গে। নদিয়ার আবৃত্তি চর্চাকেন্দ্র কথাশিল্পের উদ্যোগে রবিবার এমনই এক সকাল কাটালো জেলার আবৃত্তি শিক্ষার্থীরা। বেথুয়াডহরির কথাশিল্প আয়োজিত একদিনের ওই আবৃত্তির কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন প্রখ্যাত আবৃত্তিশিল্পী প্রদীপ ঘোষ এবং বিশিষ্ট কবি অপূর্ব দত্ত। সংস্থার তরফে পীতম ভট্টাচার্য জানান এ দিনের কর্মশালায় জেলার বিভিন্ন প্রান্তের দশ থেকে পঁয়ত্রিশ বছরের মোট সাতানব্বই জন শিক্ষার্থী যোগ দেন।

গল্পগ্রন্থ প্রকাশ

বহরমপুর শহরে গত রবিবার বিকালে আকাশ প্রকাশনার সভাঘরে আনুষ্ঠানিক ভাবে প্রকাশিত হল অভিজিৎ রাযের প্রথম গল্পগ্রন্থ ‘সার পাঁচের দল ও অন্যান্য গল্প’। কবি শান্তনু বন্দ্যোপাধ্যয় গল্পগ্রন্থটি গল্পকার আনসারউদ্দিনের হাতে তুলে দিয়ে আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করেন। গ্রন্থটিতে রয়েছে মোট ৭টি ছোটগল্প। প্রচ্ছদ এঁকেছেন লেখক নিজেই। এ দিনের ওই অনুষ্ঠানেই প্রকাশিত হয় আকাশ পত্রিকার বর্ষা সংখ্যা। সম্পাদক অভিজিৎ রায় পত্রিকাটি অধ্যাপক অভিজিৎ ভট্টের হাতে তুলে দিয়ে আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করেন। ২২তম বছরের তৃতীয় ওই সংখ্যায় রয়েছে ৪টি গল্প, ১০টি কবিতা ও নিবন্ধ-প্রবন্ধ জাতীয় ৪টি গদ্য। প্রচ্ছদ ও অলঙ্করণে অভ্র রায়।

বিশ্ব সঙ্গীত দিবস

গত রবিবার সন্ধ্যায় ‘বহরমপুর রবীন্দ্রমেলা’ ও ‘নাইয়া’র যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হল ‘বিশ্ব সঙ্গীত দিবস’। বহরমপুর শহরের কালেক্টরেট ক্লাব প্রাঙ্গনে ওই অনুষ্ঠান হয়। রবীন্দ্রসঙ্গীত, নজরুলগীতি, গজল, লোকগান, অতুলপ্রসাদ, রজনীকান্ত- সহ সব ধরণের সঙ্গীত সেখানে পরিবেশন করা হয়। স্বরচিত কবিতাপাঠ ও আবৃত্তিও পরিবেশিত হয়।

‘রূপশিল্পী’র নাটক

বহরমপুরের নাট্যসংস্থা ‘রূপশিল্পী’র ৫৫ বছর পূর্তি উৎসবে মঞ্চস্থ হল নাটক ‘পরশমণি’। গত ৯ জুন বহরমপুর রবীন্দ্রসদনে নাটকটি মঞ্চস্থ হওয়ার আগে স্মরণ করা হয় ‘রূপশিল্পী’র অনিলকুমার দত্তকে। বহরমপুর শহরে ‘কার্তিকদা’ নামে সমধিক পরিচিত অনিলকুমারের এটি প্রথম মৃত্যু বার্ষিকী।


কৃষ্ণনগর রবীন্দ্রভবনে রবিবার বিশ্ব যোগ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের একটি মুহূর্ত। —নিজস্ব চিত্র।


শনিবার বহরমপুরে বিশ্ব সঙ্গীত দিবসের পালন। —নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE