Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
International Mother Language Day

ভাষা দিবসে বরকতকে স্মরণ

বিধানসভার কাজ সেরে ওই দিন বিকেলে বাবলা গ্রামে গিয়ে বরকতের মূর্তিতে মালা পরিয়ে শ্রদ্ধা জানান বিধায়ক হুমায়ুন কবীর। 

International Mother Language Day Celebration at Kandi Sud division

সালারে আন্তর্জাতিক ভাষা দিবসের দিন। ছবি: কৌশিক সাহা

নিজস্ব সংবাদদাতা
কান্দি শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৩৮
Share: Save:

দিনভর রকমারি অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক ভাষা দিবস। মঙ্গলবার কান্দি মহকুমা জুড়েই রক্তদান থেকে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। কান্দি রাজ কলেজ থেকে ভাষা শহিদ আবুল বরকতের জন্ম ভিটে ভরতপুর বিধানসভা কেন্দ্রের সালার থানার কাগ্রাম গ্রাম পঞ্চায়েতের বাবলা গ্রামে বরকত স্মৃতি সঙ্ঘের পক্ষে দিনটি ঘটা করে পালন করা হয়েছে। ওই শহিদ দিবসকে সামনে রেখে বাবলা গ্রামে মেলা বসেছে।

বিধানসভার কাজ সেরে ওই দিন বিকেলে বাবলা গ্রামে গিয়ে বরকতের মূর্তিতে মালা পরিয়ে শ্রদ্ধা জানান বিধায়ক হুমায়ুন কবীর। ওই দিন সকাল থেকে বাবলা গ্রামের পাশাপাশি সালার ডাকবাংলো মাঠে দিনভর রকমারি অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হয় আন্তর্জাতিক ভাষা দিবস। বসে আঁকো প্রতিযোগিতা থেকে আবৃত্তি, কবিতা, কুইজ, ভাষা আন্দোলন ও আবুল বরকতের উপর বক্তৃতা হয়। প্রতিযোগিতার স্থানাধিকারীদের পুরস্কৃত করা হয়।

বাংলাদেশের ঢাকা শহরে বাংলা ভাষাকে আন্তর্জাতিক ভাষা হিসাবে স্বীকৃতি দেওয়ার দাবিতে আন্দোলন করতে গিয়ে পুলিশের গুলিতে মৃত্যু হয়েছিল পাঁচ জন ছাত্রের। তাঁদের মধ্যে ছিলেন সালারের বাবলা গ্রামের সন্তান আবুল বরকত। বিধায়ক হুমায়ুন বলেন, ‘‘বাংলা ভাষা নিয়ে আন্দোলন করতে গিয়ে পুলিশের গুলিতে মৃত্যু হয় আবদুল বরকতের। আবেগের সঙ্গে আমরা দিনটি পালন করি।’’ হুমায়ুন বলেন, ‘‘ওই দিনটি এলাকার বাসিন্দাদের আবেগের দিন শুধু নয়, সারা বাংলার বাসিন্দারাও দিনটি পালন করেন।’’ ওই অনুষ্ঠানে হাজির ছিলেন ভরতপুর ২ পঞ্চায়েত সমিতির সভাপতি বিউটি দে ও প্রদেশ যুব তৃণমূলের সদস্য আনারুল ইসলাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE