Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ranaghat

‘রিহার্সাল বন্ধ করে হনুমান পুজো করুন’, রানাঘাটে নাট্য পরিচালককে মারধরের অভিযোগ

নাট্য পরিচালককে বাড়িতে ঢুকে তার পরিচালিত নাটক বন্ধের হুমকি দিয়ে শারীরিক নিগ্রহের অভিযোগ উঠল তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

Playwright in Ranaghat allegedly beaten by miscreants

নিরুপম জানান, ভারভারা রাও রচিত ‘কসাই’ কবিতা অবলম্বনে একটি নাটক পরিবেশনা করে তাঁর নাট্যদল। তাই নিয়ে ‘ঝামেলা’। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
রানাঘাট শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ২১:৩১
Share: Save:

মাঝ রাতে নাট্য পরিচালককে বাড়িতে ঢুকে তার পরিচালিত নাটক বন্ধের হুমকি দিয়ে শারীরিক নিগ্রহের অভিযোগ উঠল শাসকদলের বিরুদ্ধে। আলোচনার অজুহাতে বাড়িতে ঢুকে তাঁকে ছাড়াও পরিবারের অন্যান্য সদস্যকে শারীরিক নিগ্রহের অভিযোগ তুলেছেন ওই নাট্য পরিচালক। শুধু তাই নয়, এ নিয়ে পুলিশের কাছে অভিযোগ জানাতে গেলে প্রথমে তাঁর সঙ্গে অসহযোগিতা করা হয় বলেও অভিযোগ। ঘটনাটি ঘটেছে নদিয়ার রানাঘাটে। শেষমেশ মঙ্গলবার দুপুরে বিভিন্ন নাট্য সংগঠন এবং একটি মানবাধিকার সংগঠনের সহযোগিতায় পুলিশে অভিযোগ দায়ের করেছেন নাট্য পরিচালক নিরুপম ভট্টাচার্য।

নিরুপমের অভিযোগ, রবিবার রাত সাড়ে ১১টা নাগাদ রানাঘাটে তাঁর বাড়িতে আসেন কয়েক জন। বলেন, কিছু আলোচনা রয়েছে। তার পর তাঁর নাটক সম্পর্কে নানা রকম জিজ্ঞাসাবাদ করতে থাকেন ওই লোকজনেরা। নিরুপমের কথায়, ‘‘ওঁরা বলেন রানাঘাটে থেকে এ সব নাটক করা যাবে না।’’ এর পর শারীরিক নির্যাতন করা হয় বলে অভিযোগ করেছেন তিনি।

নিরুপম জানান, ভারভারা রাও রচিত ‘কসাই’ কবিতা অবলম্বনে একটি নাটক পরিবেশনা করে তাঁর নাট্যদল। তাঁর কথায়, ‘‘ওই নাটকে যেখানে রাষ্ট্রীয় নিপীড়নের কথা তুলে ধরা হয়েছে, সেখানেই ভয় ধরে গিয়েছে রানাঘাটের শাসকদল আশ্রিত দুষ্কৃতীদের। আর তাই রাত সাড়ে ১১টা থেকে প্রায় রাত ২টো পর্যন্ত হুমকি, মারধর করা হয়।’’ নাট্য পরিচালকের এ-ওঅভিযোগ, তাঁকে ‘বিজেপির লোক’ বলে হুমকি দেওয়া হয়। তাঁর কথায়, ‘‘আমায় হুমকি দেওয়া হয়, নাটকের রিহার্সাল বন্ধ করে যেন হনুমান পুজো শুরু করি।’’

মানবাধিকার সংগঠন এপিডিআরের কৃষ্ণনগর শাখার সম্পাদক মৌতলী নাগ সরকার বলেন, ‘‘নাট্যকর্মীর ওপর এই আক্রমণ চলছে সারা রাজ্যজুড়ে। মূল ধারার নাট্য সংস্কৃতির বদলে ভিন্নমতের নাট্যদল, কর্মীর ওপর এই আক্রমণ আসলে ভিন্নমতের অধিকারের ওপর আক্রমণ।’’

তবে শাসকদল অবশ্য দাবি করেছে, বাড়িয়ে চাড়িয়ে দেখানো হচ্ছে। এমন ঘটনা ঘটেইনি। রানাঘাট সংগঠনিক জেলা তৃণমূলের সভাপতি দেবাশিস গঙ্গোপাধ্যায়ের কথায়, ‘‘ব্যাপারটা অতিরঞ্জিত করে দেখানো হচ্ছে। তবে যাই হয়ে থাক, সেটা নিন্দনীয়।’’

অন্য দিকে, রানাঘাট পুলিশ জেলার পুলিশ সুপার কে কান্নান বলেন, ‘‘অভিযোগ পেয়েছি আমরা। তা খতিয়ে দেখা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ranaghat TMC Dramatist beaten police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE