Advertisement
০৬ মে ২০২৪
West Bengal Panchayat Election 2023

ট্রাইসাইকেলে প্রচারে প্রার্থী

শৈশবে পোলিও আক্রান্ত বছর তেইশের সব্যসাচী বলেন, ‘‘হাঁটা-চলায় সক্ষম না হলেও আমার হাত দু’টো যথেষ্ট সচল। নবম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছি।

ট্রাইসাইকেলে প্রচারে বিশেষ চাহিদাসম্পন্ন তৃণমূল প্রার্থী সব্যসাচী বাউরি। কাশীপুরের ধুলপাহাড়ি গ্রামে। ছবি: সঙ্গীত নাগ

ট্রাইসাইকেলে প্রচারে বিশেষ চাহিদাসম্পন্ন তৃণমূল প্রার্থী সব্যসাচী বাউরি। কাশীপুরের ধুলপাহাড়ি গ্রামে। ছবি: সঙ্গীত নাগ

নিজস্ব সংবাদদাতা
কাশীপুর শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ০৫:২৭
Share: Save:

তাঁকে কেউ ডাকেন ‘সব্যসাচী’ নামে, কেউ বলেন ‘অর্জুন’। বাস্তবে দুই হাত সমান না চললেও তাঁর হাতের কাজেই বহু মানুষ উপকৃত। সেটাই তাঁর জনসংযোগের ভিত। সে ভরসাতেই এ বার কাশীপুরের ধুলপাহাড়ি গ্রামের বিশেষ ভাবে সক্ষম সব্যসাচী বাউরি ভোটের ময়দানে তৃণমূলের প্রতীকে লড়তে নেমেছেন।

শৈশবে পোলিও আক্রান্ত বছর তেইশের সব্যসাচী বলেন, ‘‘হাঁটা-চলায় সক্ষম না হলেও আমার হাত দু’টো যথেষ্ট সচল। নবম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছি। এলাকার দিনমজুর মানুষদের নানা সরকারি পরিষেবার সুযোগ করে দিতে আবেদনপত্র পূরণ করে দিই, বিভিন্ন অফিসের দরখাস্ত লিখে দিই। সে ভাবেই আশাপাশের গ্রামের মানুষের সঙ্গে আমার সখ্যতা গড়ে উঠেছে।’’

ট্রাইসাইকেলের হ্যান্ডেলে ঘাসফুলের পতাকা বেঁধে দলের কর্মীদের সঙ্গে নিয়ে প্রচারে নেমে পড়েছেন চাপড়ি সংসদের এই তৃণমূল প্রার্থী। এলাকায় দিনমজুরের সংখ্যা বেশি। সে কথা মাথায় রেখে সব্যসাচী নিজের নির্বাচনী এলাকা শ্যামবাথান, দেজুড়ি ও ধুলপাহাড়ি গ্রামে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে একশো দিনের প্রকল্পের কাজ বন্ধ করে দেওয়া, মজুরি আটকে রাখার মতো বিষয়গুলো প্রচারে তুলে ধরছেন। বলছেন, পরিবেশ রক্ষার জন্য সবুজায়নের কথাও।

ওই আসনে তাঁর বিপক্ষে রয়েছেন সিপিএম, বিজেপি ও নির্দল প্রার্থী। তাই কর্মীদের নিয়ে এ-পাড়া ও পাড়ায় প্রচারে নেমে পড়েছেন।

হাতে-পায়ে ভর করে অনেকটা হামাগুড়ির মতো হাঁটাচলা করেন সব্যসাচী। কিন্তু যদি ভোটে জেতেন, শারীরিক সমস্যার জন্য মানুষকে পরিষেবা ঠিক মতো দিতে পারবেন?

সব্যসাচী বলেন, ‘‘১০ বছর ধরে তৃণমূল করছি। কর্মীরা সবাই পাশে আছেন।’

ওই বুথের কর্মী রোহন হেমব্রম, গৌতম বাউরি, সোমনাথ বাউরিরা বলে ওঠেন, ‘‘অর্জুনের (সব্যসাচীর ডাকনাম) সঙ্গে আমরা সবাই মিলে মানুষকে পরিষেবা দেব।’’

এলাকার তৃণমূল নেতা জয়ন্ত রাউত বলেন, ‘‘সব্যসাচী বিশেষ চাহিদা সম্পন্ন হলেও তাঁর সঙ্গে বিভিন্ন স্তরের মানুষের সুসম্পর্ক রয়েছে। তাই ওঁকেই আমরা প্রার্থী করেছি।’’

পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনীর পুরুলিয়া জেলা সভাপতি মধুসূদন দাস বলেন, ‘‘সব্যসাচী নির্বাচিত হলে এলাকাবাসীর পাশাপাশি বিশেষ ভাবে সক্ষমদের সমস্যা সমাধানের নিশ্চয় চেষ্টা করবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Panchayat Election 2023 Kashipur TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE