Advertisement
০৩ মে ২০২৪
Hibiscus Price High

শ্যামা আসতেই বাড়ল জবার দাম

জবা ফুলের চাষ করেন জাফরনগরের পরিমল সরকার। তাঁর ১০ কাঠা জমিতে ১৭২টি জবা গাছ রয়েছে। আট বছর ধরে গাছে ফুল ফুটছে।

বাজার চরা জবা ফুলের।

বাজার চরা জবা ফুলের। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
চাকদহ  শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ০৬:১৭
Share: Save:

কালীপুজোর আগের দিন জেলার সব ফুল বাজারেই কম-বেশি জবা ফুলের দাম বৃদ্ধি পেয়েছে। কয়েক দিন আগেও একশো জবা ফুলের দাম ছিল ১০ থেকে ১৫ টাকা। কোনও কোনও দিন এর চেয়েও কম দামে বিক্রি হয়েছে জবা ফুল। অথচ, কালীপুজোর আগে দাম বেড়েছে প্রায় কয়েক গুণ। শনিবার একশো জবা ফুল ৬০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হয়েছে বাজারে।

জবা ফুলের চাষ করেন জাফরনগরের পরিমল সরকার। তাঁর ১০ কাঠা জমিতে ১৭২টি জবা গাছ রয়েছে। আট বছর ধরে গাছে ফুল ফুটছে। তিনি এ দিন বলেন, ‘‘জবা ফুলের দাম খুব কমে গিয়েছিল। কালীপুজো উপলক্ষে দাম বেড়েছে। এই সময়ে জবার চাহিদা থাকায় বেশি দামে বিক্রি হয়েছে।’’ কালীপুজো উপলক্ষে বাজারে কম-বেশি সব ফুলেরই দাম বৃদ্ধি পেয়েছে। ফুল ব্যবসায়ী সংগঠনের নেতা জয়দেব বিশ্বাস বলেন, ‘‘কয়েক দিন আগেও গাঁদা ফুল কেউ কিনছিলেন না। এক কুড়ি গাঁদা ফুলের মালা ২০-৩০ টাকা দরে বিক্রি হয়েছে। অনেকে রাস্তার ধারে ফুল ফেলে দিয়েছিলেন। এ দিন সেই ফুলের দাম প্রতি কুড়ি ১৫০-১৮০ টাকা দরে বিক্রি হয়েছে। দু'তিন আগে রজনীগন্ধা ফুলের দাম প্রতি কেজি ১০০ টাকা দরে বিক্রি হয়েছে। এ দিন সেই ফুল ২৪০-২৭০ টাকায় বিকোয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kali Puja 2023 Chakdaha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE