×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

নন্দের পদযাত্রায় ছাত্রছাত্রীরা, প্রশ্ন

নিজস্ব সংবাদদাতা
নবদ্বীপ২৬ নভেম্বর ২০২০ ০৬:১৮
নবদ্বীপের পথে পদযাত্রায় স্কুলের পড়ুয়ারা। বুধবার। নিজস্ব চিত্র

নবদ্বীপের পথে পদযাত্রায় স্কুলের পড়ুয়ারা। বুধবার। নিজস্ব চিত্র

করোনার কারণে স্কুল-কলেজ বন্ধ। লেখাপড়া শিকেয়। এরই মধ্যে স্কুলের ছাত্রছাত্রীদের পদযাত্রায় শামিল করে সমালোচনার মুখে পড়লেন নবদ্বীপের তৃণমূল বিধায়ক পুণ্ডরীকাক্ষ ওরফে নন্দ সাহা।

প্রতি বছরের মতোই বুধবার সুষ্ঠ রাস উদ্‌যাপনের বার্তা দিতে শহরের বিশিষ্ট জন, শিক্ষক, স্কুলপড়ুয়াদের নিয়ে পদযাত্রার আয়োজন করেছিলেন বিধায়ক। নবদ্বীপ তাঁত কাপড় হাট চত্বর থেকে ওই পদযাত্রা হয়। নবদ্বীপের একাধিক হাইস্কুল এবং প্রাথমিক বিদ্যালয়ের পড়ুয়া এবং শিক্ষক মিলিয়ে কয়েকশো মানুষকে পথে নামানো হয়। সকলের মুখে মাস্ক, হাতে ছিল নানা পোস্টার। কিন্তু প্রশ্ন হল, যেখানে আট মাসের বেশি ধরে স্কুল-কলেজ বন্ধ, মিড-ডে মিল আনতে বা প্রশ্নপত্র এবং উত্তরপত্র দেওয়া-নেওয়ার জন্য পড়ুয়াদের বদলে অভিভাবকদের স্কুলে যেতে বলা হচ্ছে, এমন সময়ে পদযাত্রায় ছাত্রদের শামিল করানো হল কেন?

প্রত্যাশিত ভাবেই বিরোধীরা এই নিয়ে সমালোচনায় সরব। বিজেপির নবদ্বীপ দক্ষিণ মণ্ডল সভাপতি শশধর নন্দী বলেন, “করোনাকালে ছোটদের নিয়ে এমন মিছিল চূড়ান্ত দায়িত্বহীনতার পরিচয় ছাড়া আর কিছুই নয়। যখন মুখ্যমন্ত্রীর নির্দেশে স্কুলের পরীক্ষা অনলাইনে হচ্ছে, সেই নীতি লঙ্ঘন করে শাসক দলের বিধায়ক শিশুদের নিয়ে মিছিল করেন কী করে?” সিপিএমের নবদ্বীপ এরিয়া কমিটির সম্পাদক গৌড় কাপুরিয়ার বক্তব্য, “রাজ্য সরকারের নির্দেশে অনির্দিষ্ট কালের জন্য স্কুল-কলেজ বন্ধ। সেখানে শাসক দলের বিধায়ক স্কুলপড়ুয়াদের নিয়ে রাস্তায় মিছিল করছেন, এটা ভাবা যায় না!” বিধায়কের যুক্তি, “এটা রাজনৈতিক মিছিল নয়, বিজয় মিছিলও নয়। একটা সামাজিক বার্তা দেওয়া জন্য পদযাত্রার আয়োজন করা হয়েছিল। প্রতি বারই হয়। সকলেই যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এসেছিল।” তাঁর দাবি, “যাঁরা সব বিষয়ে রাজনীতি খুঁজে বেড়ান তাঁরা বিষয়টি নেতিবাচক দিক থেকে দেখলেও এটা আসলে একটা জরুরি বার্তা বহন করছে।”

Advertisement
Advertisement