×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ জুন ২০২১ ই-পেপার

ভূমিকম্প কেন, স্কুলে আলোচনা

নিজস্ব সংবাদদাতা
ফরাক্কা ২৬ মে ২০১৫ ০০:২১

ভূমিকম্প নিয়ে সচেতনতার পাঠ মিলল স্কুলে। ভূকম্পের কারণ, মোকাবিলায় কী করা জরুরি, উলুধ্বনি বা শঙ্খধ্বনি কি পারে এই তাণ্ডব রুখতে—তা নিয়ে হাজারো যুক্তি, পাল্টা যুক্তির উপস্থাপনায় সরগরম হল ফরাক্কার ডিপিএস স্কুলের মঞ্চ। ওই স্কুলে পড়ুয়া ও অভিভাবকদের উপস্থিতি স্পষ্ট করে দিয়েছে ভূকম্পের আতঙ্কের প্রভাব!

কেন ভূকম্পন? ব্যাখ্যায় অনুষ্ঠানের সঞ্চালক তথা স্কুলের শিক্ষক সুশান্ত মুখোপাধ্যায় জানালেন, ভারতীয় প্লেট ইউরেশীয় প্লেটের নীচে ঢুকে যাওয়ার চেষ্টা চালাচ্ছে। ফলে যে পরিমাণ শক্তি উৎপন্ন হচ্ছে তা থেকে তৈরি হচ্ছে ভূকম্প। তিনি বলেন, ‘‘ভূমিকম্পে আতঙ্কিত ছাত্রছাত্রীরা। তাই তাদের মঞ্চে উঠিয়ে সচেতনতা বাড়ানোর চেষ্টা হয়েছে।’’ যুক্তিতর্কের ১৭ জন ছাত্রছাত্রী যোগ দেয়। দিনের শেষে ৩টি পুরস্কারই জিতে নেয় মেয়েরা।

ভূমিকম্প কেন হয়, এ নিয়ে পড়ুয়ারা নিজেদের মতামত দেয়। নবম শ্রেণির ছাত্রী কৃতী চতুর্বেদী ভূমিকম্পের জন্য দায়ী করে পরমাণু শক্তিধর দেশগুলিকে। একাদশ শ্রেণির নয়নিকা মিশ্র ভূগর্ভ থেকে মাত্রাতিরিক্ত জল তোলাকেই ভূকম্পের কারণ হিসেবে তুলে ধরে। উষ্ণায়নকে ভূমিকম্পের কারণ বলে জানায় একাদশ শ্রেণির ছাত্রী সুপ্রিয়া গুরুং। ভূকম্পনের কার্যকারণ ব্যাখ্যা করে দ্বাদশ শ্রেণির স্বপ্নিল দত্ত। সঞ্চালক সুশান্তবাবু বলেন, ‘‘ভূমিকম্প নিয়ে ছাত্র ছাত্রীদের মধ্যে নানা ভাবনা কাজ করেছে। সেটাই তুলে ধরেছে তারা।’’

Advertisement
Advertisement