Advertisement
০৭ মে ২০২৪
SFI Leader Changed

বিশেষ সভায় জেলা নেতৃত্ব পরিবর্তন এসএফআইয়ের

এসএফআইয়ের জেলা নেতৃত্ব জানিয়েছেন, বিশেষ প্রয়োজনে বিশেষ সভার মাধ্যমে সংগঠনের নেতৃত্বের বদল করা যায়।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ১০:১৪
Share: Save:

সাধারণত দুবছর অন্তর সম্মেলনের মাধ্যমে এসএফআইয়ের নেতৃত্ব পরিবর্তন করা হয়। কিন্তু এবারে বিশেষ সভা (কনভেনশন) ডেকে নেতৃত্ব পরিবর্তন করল মুর্শিদাবাদ জেলা এসএফআই। তবে কী সাংগঠনিক দুর্বলতার কারণে সম্মেলনের পরিবর্তে বিশেষ সভা ডেকে সংগঠনের জেলার পদাধিকারীদের পরিবর্তন করতে হল, সেই প্রশ্ন উঠতে শুরু করেছে জেলা জুড়ে। তবে এসএফআইয়ের জেলা নেতৃত্ব জানিয়েছেন, বিশেষ প্রয়োজনে বিশেষ সভার মাধ্যমে সংগঠনের নেতৃত্বের বদল করা যায়।

এসএফআইয়ের সর্ব ভারতীয় যুগ্ম সাধারণ সম্পাদক দীপ্সিতা ধর বলেন, ‘‘আসলে আমাদের কখনও এরকম হয়। দু’টি কনফারেন্সের মাঝখানে যদি দরকার হয় কনভেনশন করার নিয়ম রয়েছে। যেহেতু রাজ্য কনফারেন্স ২২-২৪ হতে যাচ্ছে। সাংগঠনিক যে নিয়ম তাতে রাজ্য কনফরেন্সে কারা প্রতিনিধি হবেন তা কনভেনশনের মধ্যে দিয়েই ঠিক করতে হয়।’’ তাঁর দাবি, ‘‘তার মেয়াদ যদি পূর্ণ না হয় কনফারেন্স করা যায় না। তাই যেহেতু রাজ্য কনফারেন্স সামনে আছে। প্রতিনিধিদের নির্বাচিত করতে হবে। এটা তৃণমূল বা অন্য সংগঠনের মতো নয়, যেখানে দাদা ঠিক করে কোন দাদার অনুগামী প্রতিনিধি হবে। আমরা গণতান্ত্রিক সংগঠন করি। তাই গণতান্ত্রিক উপায়ে রাজ্য সম্মেলনের প্রতিনিধি ঠিক হয়েছে।’’

এসএফআইয়ের রাজ্যের সহ সভাপতি শাহনওয়াজ ইসলাম বলেন, ‘‘সংগঠনের জেলা সম্পাদক ও সভাপতি পড়াশোনার জন্য জেলার বাইরে যাবেন। তাই তাঁরা সাংগঠনিক দায়িত্ব থেকে অব্যাহতি চেয়েছিলেন। সে কারণে তাঁদের বিশেষ সভা ডেকে যেমন অব্যাহতি দেওয়া হয়েছে, তেমনই রাজ্য সম্মেলনের প্রতিনিধি ঠিক করা হয়েছে। আগামী ২২-২৪ জানুয়ারি মালদহে সংগঠনের রাজ্য সম্মেলন হবে।’’

দু’বছর অন্তর এসএফআইয়ের জেলা সম্মেলন হয়। বর্তমানে যে কমিটি ছিল তার মেয়াদ শেষ হতে আরও ১০ মাস বাকি ছিল। তারই মধ্যে মঙ্গলবার বহরমপুরে স্টুডেন্ট হেলথ হোমের সভাগৃহে বিশেষ সভা ডেকে সংগঠনের জেলা সম্পাদক ও সভাপতি পদে যেমন রদবদল করা হল, তেমনই জেলা কমিটি ও জেলা সম্পাদক মণ্ডলীতেও নতুন মুখ অন্তর্ভুক্তি হয়েছে। এসএফআইয়ের জেলা সম্পাক ছিলেন সাদাত হাসান। তাঁকে অব্যাহতি দিয়ে সম্পাদক করা হল প্রীতম রুজকে। দীপজ্যোতি সাহার পরিবর্তনে সভাপতি হয়েছেন ইনজামুল হক। পত্রিকা সম্পাদক হয়েছেন অদিতি নন্দী। জেলা সম্পাদক মণ্ডলী ১৮ থেকে ২৩ জনের হয়েছে। ৬৭ জনের জেলা কমিটি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Berhampore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE