Advertisement
০৭ মে ২০২৪
Biri Industry of Bengal

শিল্প থাকলে তবেই শিল্পী থাকবে: জাকির

বিড়ি মালিক জাকির বর্তমানে তিনি তৃণমূলের জঙ্গিপুরের বিধায়ক এবং জেলার দলীয় চেয়ারম্যান। রাজ্যের প্রাক্তন শ্রম প্রতিমন্ত্রী হিসেবে বিড়ি শিল্পের দায়িত্ব ছিল তাঁরই উপরে।

জাকির হোসেন।

জাকির হোসেন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জঙ্গিপুর শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ০৮:২৪
Share: Save:

শিল্পের কথা ভাবুন। শিল্প থাকলে তবেই শিল্পী থাকবে। বিড়ি শিল্পের যা অবস্থা তাতে ভবিষ্যতে বিড়ি শিল্প উঠে যাওয়ার আশঙ্কা রয়েছে। বিড়ি শ্রমিকদের মজুরি বৃদ্ধি নিয়ে কংগ্রেস না জেনে দাবি তুলছে বলে বিড়ি মহল্লায় অধীর চৌধুরীর আন্দোলনকে ভোটমুখী আন্দোলন বলে তীব্র আক্রমণ করলেন বিড়ি মালিক জাকির হোসেন। বিড়ি মালিক জাকির বর্তমানে তিনি তৃণমূলের জঙ্গিপুরের বিধায়ক এবং জেলার দলীয় চেয়ারম্যান। রাজ্যের প্রাক্তন শ্রম প্রতিমন্ত্রী হিসেবে বিড়ি শিল্পের দায়িত্ব ছিল তাঁরই উপরে। শুক্রবার সাংবাদিকদের কাছে বিড়ি শিল্পের অবস্থা ব্যাখ্যা করতে গিয়ে একথা বলেন।

জাকির বলেন, “কে কী বলছেন, তা দেখে লাভ নেই। বাম-কংগ্রেস জমানায় বিড়ি শ্রমিকদের মজুরি ছিল ৭০ টাকা, তৃণমূল জমানায় তা বেড়ে ১৭৮ টাকা হয়েছে। যতদিন আমি শ্রম প্রতিমন্ত্রী ছিলাম সামাজিক সুরক্ষা প্রকল্পে মুর্শিদাবাদ জেলা ছিল রাজ্যের মধ্যে প্রথম। জঙ্গিপুর ছিল জেলার মধ্যে প্রথম।”

তিনি বলেন, “কংগ্রেস শ্রমিকদের কথা বলছে? অথচ আজ পর্যন্ত কী করেছে কংগ্রেস শ্রমিকদের জন্য দেখাতে পারবেন? তিনি লোকসভায় কংগ্রেসের বিরোধী দলনেতা? কী করেছেন শ্রমিকদের জন্য? বিড়ি কি শুধু জঙ্গিপুরে বাঁধা হয়? গোটা মুর্শিদাবাদ জেলায় বিড়ি শ্রমিক রয়েছেন। বেলডাঙা, সালারে শ্রমিকেরা ১১০ থেকে ১২০ টাকা মজুরি পায় কেন? কই সেদিকে তো নজর নেই কারও? আমরা ১৭৮ টাকা মজুরি দিই।’’

জাকিরের কথায়, “মুর্শিদাবাদে শুধু বিড়িটা তৈরি হয়। পাতা আসে ছত্তীশগঢ়, ওড়িশা, মধ্যপ্রদেশ থেকে। তামাক আসে গুজরাট থেকে। কেন্দ্রীয় সরকার যে ২৮ শতাংশ জিএসটি নিচ্ছে বিরোধী দলনেতা কি তার কখনও প্রতিবাদ করেছেন?’’

জাকিরের কথায়, ‘‘আমরা কর দিই, পিএফ দিই, জিএসটি সব কিছু দিয়ে বৈধ ভাবে ব্যবসা করি।আমরা চাই সমস্ত শ্রমিকের কাজটা যাতে থাকে। বিড়ি মহল্লার শ্রমিক নেতা লুতফল হক এক সময় শিল্পকে বাঁচাতে বিড়ি শ্রমিকদের মজুরি কমিয়ে দিয়েছিলেন।’’

অধীর এদিন শমসেরগঞ্জে বলেন, ‘‘কে কী বলছেন জানি না। সরকার বলেছে বিড়ি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৬৮ টাকা। আমরা সরকারের কাছে সেটাই দাবি করছি। আমরা তো আর তৃণমূল নেতাদের কাছে মজুরি বৃদ্ধির দাবি করছি না। সরকার যা আশ্বাস দিয়েছে সেটাই চেয়েছি।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jangipur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE