Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Farakka Bridge

ফরাক্কা ব্যারেজের উপর চলন্ত মালগাড়ি থেকে বিচ্ছিন্ন তিনটি বগি, কিছু ক্ষণ ব্যাহত রেল চলাচল

ফরাক্কা থেকে মালদহের দিকে রওনা দিয়েছিল মালগাড়িটি। ফরাক্কা ব্যারেজের সেতুর উপর ইঞ্জিন উঠতেই পিছনের দিকে তিনটি বগি ট্রেন থেকে আলাদা হয়ে যায়। পরে খুলে যাওয়া বগি ট্রেনে লাগানো হয়।

চলন্ত মালগাড়ির বগি খুলে বিপত্তি ফরাক্কা সেতুতে।

চলন্ত মালগাড়ির বগি খুলে বিপত্তি ফরাক্কা সেতুতে। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ফরাক্কা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৩:১৮
Share: Save:

অগস্ট মাসের শেষ দিকে ফরাক্কা ব্যারেজের রেলিং গার্ড ভেঙে রেললাইনে উঠে পড়েছিল একটি মালবোঝাই লরি। তাতে ব্রিজের উপর দিয়ে ট্রেন, এবং যানবাহন চলাচল স্তব্ধ হয়ে পড়েছিল। তার পর দু’সপ্তাহের মধ্যে ফরাক্কা ব্যারেজে আবার বিপত্তি। এ বার গঙ্গার উপর চলন্ত মালগাড়ি থেকে বিচ্ছিন্ন হয়ে গেল তিনটি বগি। এর জেরে ট্রেন চলা1459233

রেল সূত্রে খবর, মঙ্গলবার সকালে একটি মালগাড়ি ফরাক্কার দিক থেকে মালদহের দিকে যাচ্ছিল। মালগাড়িটি ফরাক্কা ব্যারেজের ব্রিজে রেললাইনের উপর উঠতেই ট্রেনের পেছনের দিকে থাকা তিনটি বগি মূল মালগাড়ি থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। সঙ্গে সঙ্গে গঙ্গার উপরেই দাঁড়িয়ে পড়ে দীর্ঘ মালগাড়িটি। বস্তুত, ব্রিজের লাগোয়া এলাকাতেই ফরাক্কা স্টেশন। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন স্টেশনের আধিকারিকেরা। তিনটি বগি খুলে যাওয়ায় রেল চলাচল সাময়িক ব্যাহত হয়। তড়িঘড়ি তিনটি বগি আবার মালগাড়ির সঙ্গে যুক্ত করা হয়। মালগাড়িটি আবার গন্তব্যের উদ্দেশে রওনা দেয়। তার পর রেল চলাচল স্বাভাবিক হয়। চলন্ত মালগাড়ি থাকে এ ভাবে তিনটি বগি বিচ্ছিন্ন হওয়ার ঘটনায় উদ্বিগ্ন রেলওয়ে। কারণ অনুসন্ধানের জন্য ইতিমধ্যে ঘটনাস্থলে পাঠানো হয়েছে টেকনিক্যাল টিম। তারা কারণ অনুসন্ধান করে কর্তৃপক্ষকে জানাবে। সেই রিপোর্ট হাতে পেলেই বোঝা যাবে, মানুষের গাফিলতির কারণেই এই ঘটনা কি না।

ফরাক্কায় দু’টি রাস্তার মাঝখান দিয়ে গিয়েছে রেললাইন। তবে মূল রাস্তা এবং রেললাইনের মাঝে রয়েছে লোহার রেলিং। ফুটপাথেরও কিছু অংশ রয়েছে। গত ২৮ অগস্ট ফরাক্কা সেতুর উপর নিয়ন্ত্রণ হারিয়ে একটি মালবোঝাই লরি সেই রেলিং গার্ড ভেঙে রেললাইনে উঠে পড়ে। এর জেরে ব্রিজে যানবাহন চলাচল এবং ট্রেন চলাচল সম্পূর্ণ স্তব্ধ হয়ে পড়ে। ফরাক্কা সেতু রেল এবং সড়ক পরিবহণের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। মূলত, উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের সংযোগের মূল তথা প্রধান সড়ক এটি। তাই দীর্ঘ এই সেতুর উপর কোনও সমস্যা হলে তার প্রভাব পড়ে যান চলাচলেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Farakka Bridge Goods Train farakka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE