×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

Narada: রাজ্যের বাইরে যাবে মামলা? জামিন মিলবে ফিরহাদদের? সব নজর হাই কোর্টের দিকে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ মে ২০২১ ১০:২৩
কলকাতা হাইকোর্ট।

কলকাতা হাইকোর্ট।

নারদ মামলায় রাজ্যের ৪ নেতা-মন্ত্রী ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায়, মদন মিত্র ও শোভন চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছে সিবিআই। বুধবার কলকাতা হাই কোর্টে এই মামলা ফের উঠছে। কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হওয়ার কথা।

সিবিআই সূত্রে খবর, হাই কোর্টে তাদের তরফে আবেদন করা হবে যাতে এই মামলায় অভিযুক্তদের জেল হেফাজতের নির্দেশ বহাল থাকে ও মামলা রাজ্য থেকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়। অন্য দিকে ধৃত ৪ নেতা-মন্ত্রীর জামিনের আবেদন করবেন অভিযুক্তদের তরফে আইনজীবীরা। হাই কোর্টে অভিযুক্তদের হয়ে সওয়াল করবেন অভিষেক মনু সিঙ্ঘভি, সিদ্ধার্থ লুথরা ও কল্যাণ বন্দ্যোপাধ্যায়। সিবিআই সূত্রে খবর, হাই কোর্টে সুরাহা না হলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারেন অভিযুক্তদের আইনজীবীরা। তাই আগে থেকেই শীর্ষ আদালতে পদক্ষেপ শুরু করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

Advertisement

সোমবার সকালে রাজ্যের ২ মন্ত্রী ফিরহাদ, সুব্রত, বিধায়ক মদন ও কলকাতার প্রাক্তন মেয়র তথা প্রাক্তন মন্ত্রী শোভনকে গ্রেফতার করে সিবিআই। তাঁদের প্রথমে নিয়ে যাওয়া হয় নিজাম প্যালেসে। সেখানে গিয়ে উপস্থিত হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। প্রায় ৬ ঘণ্টা তিনি সেখানেই থাকেন। নিজাম প্যালেস থেকেই ভিডিও কনফারেন্সে সিবিআইয়ের বিশেষ আদালতে এই মামলার শুনানি হয়। সেখানে ৪ জনকেও ব্যক্তিগত বন্ডে জামিন দেয় আদালত। কিন্তু তার পরেই হাই কোর্টের দ্বারস্থ হয় সিবিআই। নিম্ন আদালতের রায়ে স্থগিতাদেশ দেয় হাই কোর্ট। বুধবার এই মামলার শুনানির আগে ৪ জনকেই প্রেসিডেন্সি জেলে পাঠানো হয়।

এই মুহূর্তে অবশ্য ধৃত শোভন, সুব্রত ও মদন শারীরিক ভাবে অসুস্থ হয়েছেন বলে খবর। তাই তাঁদের ভর্তি করা হয়েছে এসএসকেএম হাসপাতালে। এখন দেখার বুধবার হাই কোর্টে মামলার জল কোন দিকে গড়ায়।

Advertisement