Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Narendra Modi

মোদী-মমতা কি ফের এক মঞ্চে

শুভেন্দু অধিকারীর বিজেপিতে যোগদানের পরে মোদীর এই হলদিয়া সফর ঘিরে রাজনৈতিক মহলে আগ্রহ তৈরি হয়েছে।

হলদিয়ায় ফের এক মঞ্চে হওয়ার সম্ভাবনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

হলদিয়ায় ফের এক মঞ্চে হওয়ার সম্ভাবনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
হলদিয়া শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২১ ০৬:২৮
Share: Save:

তাল কেটেছিল ভিক্টোরিয়ায়। এ বার শিল্পশহর হলদিয়ায় ফের এক মঞ্চে হওয়ার সম্ভাবনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

পেট্রোলিয়াম মন্ত্রক ও জাতীয় সড়ক পরিবহণ মন্ত্রকের আমন্ত্রণে আগামী ৭ ফেব্রুয়ারি একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধনে হলদিয়া আসার কথা প্রধানমন্ত্রীর। সেই অনুষ্ঠানেই আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল জগদীপ ধনখড়, স্থানীয় তৃণমূল সাংসদ দিব্যেন্দু অধিকারীকে। রবিবার হলদিয়ায় এসে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তবে মুখ্যমন্ত্রী ওই অনুষ্ঠানে যাবেন কিনা, সে বিষয়ে স্পষ্ট ভাবে কিছু জানা যায়নি।

শুভেন্দু অধিকারীর বিজেপিতে যোগদানের পরে মোদীর এই হলদিয়া সফর ঘিরে রাজনৈতিক মহলে আগ্রহ তৈরি হয়েছে। বস্তুত, কাঁথি, নন্দীগ্রামের মতোই শুভেন্দুর অন্যতম ‘শক্তিস্থল’ হলদিয়া। দীর্ঘ দিন হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যানও ছিলেন শুভেন্দু। প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে সাংসদ হিসেবে যাবেন বলে জানিয়েছেন শুভেন্দুর ভাই দিব্যেন্দু। এ দিন কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে দিব্যেন্দু দেখা করেছেন বলেও খবর। মন্ত্রীর সঙ্গে ছিলেন সিপিএম ছেড়ে বিজেপিতে যাওয়া হলদিয়ার বিধায়ক তাপসী মণ্ডলও। পরে তাপসী বলেন, ‘‘স্থানীয় বিধায়ক হিসেবেই আমাকে ডাকা হয়েছিল।’’

প্রধানমন্ত্রীর সফরের প্রস্তুতি খতিয়ে দেখতেই রবিবার সকাল সাড়ে দশটা নাগাদ হলদিয়ায় পৌঁছন পেট্রোলিয়াম মন্ত্রী। ভারত পেট্রোলিয়ামের ইম্পোর্ট টার্মিনাল ও ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনে যান তিনি। পরে হেলিপ্যাড ময়দানও ঘুরে দেখেন। এখানকার মঞ্চ থেকেই রিমোটে একাধিক প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এ দিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে ধর্মেন্দ্র জানান, ভারত পেট্রোলিয়ামের অধীনে ১১০০ কোটি টাকা ব্যয়ে তৈরি এলপিজি ইমপোর্ট গ্যাস টার্মিনালের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এর ফলে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি উপকৃত হবে। বিদেশ থেকে গ্যাস হলদিয়া বন্দরে আনার পরে ৩ নম্বর জেটি থেকে পাইপ লাইনের মাধ্যমে টার্মিনালে নিয়ে আসা হবে। টার্মিনাল থেকে সড়ক পথে আপাতত তা যাবে বটলিং প্লান্টে।

মন্ত্রী জানান, কেন্দ্রীয় সরকারের সরকারের লক্ষ্য হল— আগামী দিনে পাইপ লাইনের মাধ্যমে ঘরে ঘরে জ্বালানি গ্যাস পৌঁছে দেওয়া। ‘প্রধানমন্ত্রী উর্জা গঙ্গা’ প্রকল্পে বিহারের ধোবি থেকে দুর্গাপুর পর্যন্ত প্রায় ৩৪৭ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন পাতা হয়েছে। খরচ হয়েছে ২,৪৩৩কোটি টাকা। এর মাধ্যমে দুর্গাপুর সংলগ্ন বিভিন্ন শিল্প সংস্থা সহজেই গ্যাস পাবে। ইলাহাবাদের ফুলপুর থেকে পাইপ লাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস আসবে হলদিয়া পর্যন্ত। এই প্রকল্পের আনুমানিক ব্যয় ৪,৫০০ কোটি টাকা।

পশ্চিমবঙ্গে পাইপলাইন পাতার ক্ষেত্রে জমি নিয়ে কোনও সমস্যা হয়নি জানিয়ে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী এ দিন রাজ্য সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, ‘‘পশ্চিমবঙ্গ সরকারের সহযোগিতার জন্য রাষ্ট্রায়ত্ত সংস্থার প্রকল্পগুলি বাস্তবায়িত করা সম্ভব হয়েছে।’’ দুর্গাপুর থেকে হলদিয়া প্রায় ৩৩৩ কিমি পাইপলাইন পাততে রাজ্য সরকার যত দ্রুত জমি দেবে, যত তাড়াতাড়ি কাজ শুরু হবে বলেও জানান তিনি। ২০২২ সালের দুর্গাপুজোর মধ্যে এই কাজ শেষের লক্ষ্যমাত্রা রেখেছে পেট্রোলিয়াম মন্ত্রক। কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, ‘‘অশোকনগরে মাটির নীচ থেকে পাওয়া প্রাকৃতিক তেল আমরা হলদিয়ার রিফাইনারিতে শোধন করে দেখেছি। গুনগত মান ভাল হওয়ায় এর ভবিষ্যৎ উজ্জ্বল।’’

৪১ নম্বর জাতীয় সড়কের রানিচকে ১৯০ কোটি টাকায় তৈরি চার লেনের উড়ালপুলেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এ ছাড়াও হলদিয়া রিফাইনারিতে ১০১৯ কোটি টাকা ব্যয়ে তৈরি লুব্রিক্যান্ট বেস অয়েল কারখানার শিলান্যাস করবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mamata banerjee Narendra Modi Haldia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE