Advertisement
০২ মে ২০২৪
Eastern Railways

রবিবার থেকে পূর্ব রেলের নতুন সূচি, বড় বদল আনা হয়েছে দূরপাল্লার ৭০টি ট্রেনের সময়েও

তিস্তা-তোর্সা, কলকাতা-লালগোলা, হাজারদুয়ারি, কাঞ্চনজঙ্ঘা, কলকাতা- রাধিকাপুর এক্সপ্রেস, উত্তরবঙ্গ এক্সপ্রেস-সহ একাধিক ট্রেনের সফরের সময় কমছে বলে রেল সূত্রের খবর।

An image of train

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ০৭:৪৮
Share: Save:

রবিবার, ১ অক্টোবর থেকে পূর্ব রেলের নতুন সময়সূচি কার্যকর হচ্ছে। বেশ কয়েকটি রুটে শহরতলির একাধিক লোকাল ট্রেন যেমন চালু হচ্ছে, পাশাপাশি কয়েকটি ট্রেনকে নিয়মিত করা হয়েছে। চক্ররেলের কয়েকটি ট্রেনের যাত্রাপথেও কিছু পরিবর্তন হয়েছে বলে জানিয়েছে রেল।

দূরপাল্লার ৭০টি ট্রেনের সময়সূচিতেও বদল এসেছে। ওই সব ট্রেনের সফরের সময় কমেছে ৫ মিনিট থেকে ১ ঘণ্টা ৪৫ মিনিট পর্যন্ত। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, বিভিন্ন শাখায় তৃতীয় এবং চতুর্থ লাইন চালু হওয়ায় লাইনের ক্ষমতা বেড়েছে। ফলে একাধিক ট্রেনের গতি বাড়িয়ে সফরের সময় কমানো গিয়েছে। শুক্রবার পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অমরপ্রকাশ দ্বিবেদী ওই নতুন সময়সূচি আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করেন।

তিস্তা-তোর্সা, কলকাতা-লালগোলা, হাজারদুয়ারি, কাঞ্চনজঙ্ঘা, কলকাতা- রাধিকাপুর এক্সপ্রেস, উত্তরবঙ্গ এক্সপ্রেস-সহ একাধিক ট্রেনের সফরের সময় কমছে বলে রেল সূত্রের খবর। কলকাতা-রাধিকাপুর এক্সপ্রেসের সফর সময় কমছে প্রায় ৭৫ মিনিট। ওই ট্রেনটি কলকাতা স্টেশন থেকে সন্ধ্যা সাড়ে ৭টায় ছেড়ে ভোর ৩টে ৩৫ মিনিটে মালদহে পৌঁছয়। নতুন সূচি অনুযায়ী ট্রেনটি সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে ছেড়ে রাত ২টো ৪০ মিনিটে মালদহে পৌঁছবে। তিস্তা-তোর্সা এক্সপ্রেস দুপুর ২টো ৪৫ মিনিটের পরিবর্তে বিকেল ৩টেয় শিয়ালদহ থেকে ছাড়বে। ওই ট্রেনটি তার আগের নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছবে। নতুন সূচিতে যাত্রীরা ১৫ মিনিট বেশি পাবেন।

কাঞ্চনজঙ্ঘা, শিয়ালদহ-লালগোলা, হাজারদুয়ারি, মিথিলাঞ্চল, গোরক্ষপুর, উত্তরবঙ্গ এক্সপ্রেস, দার্জিলিং মেলেরও সফরের সময় কমছে। নতুন সূচি অনুযায়ী, উত্তরবঙ্গ থেকে ভোরে কলকাতায় পৌঁছনো একাধিক ট্রেন আগের সময়ের তুলনায় বেশ কিছু আগেই শিয়ালদহে পৌঁছবে। গতি বাড়ছে পূর্ব রেলের একাধিক মেমু ট্রেনেরও।

তবে সময়সূচিতে বড় পরিবর্তন হয়েছে হাটেবাজারে এক্সপ্রেস, ভাগলপুর-কলকাতা, কলকাতা-রাধিকাপুর এবং শিলঘাট টাউন-কলকাতা এক্সপ্রেসের ক্ষেত্রে। রেলের দাবি, এর ফলে যাত্রীরা হাতে বাড়তি সময় পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eastern Railways Timetable local trains
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE