Advertisement
১৮ জুন ২০২৪
Diamond Harbour

ভাঙনের জেরে গঙ্গার গ্রাসে জাতীয় সড়ক, কলকাতা থেকে প্রায় বিচ্ছিন্ন দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ অংশ

সড়কপথে কলকাতার সঙ্গে দক্ষিণ ২৪ পরগনার যোগাযোগের মেরুদণ্ড হল ১১৭ নম্বর জাতীয় সড়ক। সপ্তাহের মাঝখানে সেই রাস্তা ভাঙনের মুখে পড়ায় স্তব্ধ যোগাযোগ ব্যবস্থা। চরম ভোগান্তির শিকার নিত্যযাত্রীরা। পাশাপাশি, মুখ থুবড়ে পড়েছে পণ্য পরিবহণও। এই জাতীয় সড়ক দিয়েই ডায়মন্ড হারবার, কাকদ্বীপ, নামখানা-সহ দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ অঞ্চল থেকে পণ্যবাহী ভারী গাড়ি আসে কলকাতায়। ফলে সম্পূর্ণ বিধ্বস্ত পণ্য পরিবহণ।

গঙ্গার গ্রাসে ডায়মন্ড হারবার রোড, প্রায় বিচ্ছিন্ন দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ অংশ।  নিজস্ব চিত্র

গঙ্গার গ্রাসে ডায়মন্ড হারবার রোড, প্রায় বিচ্ছিন্ন দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ অংশ। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৯ ১০:০৭
Share: Save:

গঙ্গার গ্রাসে জাতীয় সড়ক। বৃহস্পতিবার ভোরে এই ঘটনা ডায়মন্ড হারবারে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, এ দিন ভোরে জলের ভারে ডায়মন্ড হারবার জেটিঘাটের কাছে ১১৭ নম্বর জাতীয় সড়কের বড় অংশ গঙ্গায় তলিয়ে যায়। ফলে কলকাতা থেকে প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়ে ডায়মন্ড হারবার-সহ দক্ষিণ ২৪ পরগনার বড় অংশ।

ঘটনাস্থলে পৌঁছেছে ডায়মন্ড হারবার থানার পুলিশ ও প্রশাসনের আধিকারিকরা। বন্ধ হয়ে গিয়েছে যান চলাচল। সড়কপথে কলকাতার সঙ্গে দক্ষিণ ২৪ পরগনার যোগাযোগের মেরুদণ্ড হল ১১৭ নম্বর জাতীয় সড়ক। সপ্তাহের মাঝখানে সেই রাস্তা ভাঙনের মুখে পড়ায় স্তব্ধ যোগাযোগ ব্যবস্থা। চরম ভোগান্তির শিকার নিত্যযাত্রীরা। পাশাপাশি, মুখ থুবড়ে পড়েছে পণ্য পরিবহণও। এই জাতীয় সড়ক দিয়েই ডায়মন্ড হারবার, কাকদ্বীপ, নামখানা-সহ দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ অঞ্চল থেকে পণ্যবাহী ভারী গাড়ি আসে কলকাতায়। ফলে সম্পূর্ণ বিধ্বস্ত পণ্য পরিবহণ।

পুলিশ ও প্রশাসনের আধিকারিকরা অবস্থার পর্যালোচনা করছেন। দ্রুত ব্যবস্থা চলছে বিকল্প রাস্তা খুঁজে বের করার। ঘুরপথে হলেও চেষ্টা চলছে যোগাযোগ ব্যবস্থা ফের শুরু করার। মেরামতির পরে জাতীয় সড়ক কবে আবার আগের অবস্থায় ফিরবে, তা ভেবে উদ্বিগ্ন স্থানীয় বাসিন্দারা। এ দিকে, জোয়ারের জলে ফের ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ভাঙনের পর দীর্ঘ ক্ষণ কেটে গেলেও শুরু হয়নি জাতীয় সড়ক মেরামতির কাজ।

আরও পড়ুন: মোবাইল চোর সন্দেহে গণপিটুনি, হত নাবালক

আরও পড়ুন : জমির লোভে খুন রুখতে কড়া হোক পুলিশ: মুখ্যমন্ত্রী

প্রসঙ্গত সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কেন্দ্র ডায়মন্ড হারবারে বহু কোটি টাকা ব্যয়ে সৌন্দর্যায়নের প্রকল্প চলছিল। তার বড় অংশ তলিয়ে গিয়েছে নদীর গ্রাসে। এমনকি, প্রকল্পের কাজের জন্য রাখা ছিল বহু সামগ্রী। সে সবও জাতীয় সড়কের সঙ্গে চলে গিয়েছে নদীগর্ভে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diamond Harbour DH Road NH 117
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE