Advertisement
২০ জুলাই ২০২৪
West Bengal News

খাগড়াগড় মামলায় দোষী ১৯ জনের সাজা ঘোষণা শুক্রবার

এআইএ-র আইনজীবী ওই ১৯ জনের সর্বোচ্চ শাস্তিরই আবেদন করেছেন বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলালের কাছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৯ ১৮:৪৭
Share: Save:

খাগড়াগড় বিস্ফোরণ মামলায় আগামী ৩০ অগস্ট রায় দেবেন বিশেষ এনআইএ আদালতের বিচারক। অভিযুক্ত ১৯ জন বিচার প্রক্রিয়া চলাকালীন নিজেদের দোষ স্বীকার করেছিল। বুধবার তাঁদের সঙ্গে একান্তে কথা বলেন বিচারক। তার পরেই তিনি জানান, ওই ১৯ জনের সাজা আগামী পরশু শুক্রবার ঘোষণা করবেন।

ওই মামলায় এখনও পর্যন্ত জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) ৩১ জনকে গ্রেফতার করতে পেরেছে। বিচার চলাকালীনই ধৃতদের মধ্যে গুলশনারা বিবি, আলিমা বিবি-সহ ১৯ জন অভিযুক্ত তাঁদের আইনজীবী ফজলে আহমেদ এবং মহম্মদ আবু সেলিমের মাধ্যমে আদালতকে জানায় যে, তারা তাদের দোষ স্বীকার করতে চায়। আদালতকে জানিয়ে সেই চিঠি পাঠানো হয় এনআইএ-কেও।

দোষ স্বীকার করা অভিযুক্তদের আইনজীবী ফজলে আহমেদ এ দিন বলেন, ‘‘আমার মক্কেলদের আবেদন বিচারক মঞ্জুর করেছেন। তিনি শুক্রবার রায় দেবেন। আমরা আদালতকে শাস্তি কমানোর আবেদন জানাব। কারণ, আমার মক্কেলরা নিজেরাই তাঁদের দোষ কবুল করেছেন।” যদিও এআইএ-র আইনজীবী ওই ১৯ জনের সর্বোচ্চ শাস্তিরই আবেদন করেছেন বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলালের কাছে।

এনআইএ সূত্রে খবর, বিচারক ওই ১৯ জনের সঙ্গে একান্তে কথা বলে জানতে চান যে, তাঁদের দোষ স্বীকার করার সিদ্ধান্ত নেওয়ার পিছনে কারও প্রভাব বা প্ররোচনা আছে কি না? সর্বোচ্চ শাস্তি সম্পর্কেও দোষীরা ওয়াকিবহাল কি না তা-ও জানতে চান বিচারক। দোষীরা জানান, তাঁরা স্বেচ্ছায় ওই সিদ্ধান্ত নিয়েছে। তার পরেই সাজা ঘোষণার কথা বলেন বিচারক।

আরও পড়ুন: প্রেমিক-প্রেমিকার বিচ্ছেদ ঘিরে অশান্তি, তাতেই হদিশ আন্তরাজ্য সাট্টা চক্রের

আরও পড়ুন: ‘গণধর্ষণে’র ভিডিয়ো ফেসবুকে ছড়িয়ে দেওয়ার হুমকি, কোলাঘাটে বিষ খেল কিশোরী!

খাগড়াগড় বিস্ফোরণের পিছনে থাকা নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)-র শীর্ষ নেতা যারা গ্রেফতার হয়েছে তাদের মধ্যে উল্লেখযোগ্য কদর গাজি, কওসর ওরফে বোমা মিজান, ডালিম শেখ, ইউসুফ শেখ। তারা অবশ্য দোষ স্বীকার করেনি। ওই ১২ জনের বিচার চলবে বলে জানিয়েছেন বিচারক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Khagragarh NIA Blast JMB Terrorist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE