Advertisement
০১ মে ২০২৪
Bhupatinagar Investigation

ভূপতিনগর বিস্ফোরণকাণ্ডে এ বার তৃণমূলের তিন নেতাকে তলব এনআইএর, হাজিরার নির্দেশ সোমবারেই

এর আগে ভূপতিনগরকাণ্ডের তদন্তে গিয়ে বলাইচরণ মাইতি এবং মনোব্রত জানা নামে দু’জনকে গ্রেফতার করেছিল এনআইএ। তাঁদের গ্রেফতার করতে গিয়ে হামলার মুখেও পড়তে হয় এনআইএ আধিকারিকদের।

—ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১১:২৯
Share: Save:

ভূপতিনগরের বোমা বিস্ফোরণকাণ্ডে অভিযুক্ত স্থানীয় তিন তৃণমূল নেতাকে তলব করল এনআইএ। ওই তিন তৃণমূল নেতা মানবকুমার পইড়্যা, সুবীরকুমার মাইতি এবং নবকুমার পন্ডাকে সোমবার এনআইএর নিউ টাউনের অফিসে ডেকে পাঠিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। এর আগে ভূপতিনগরকাণ্ডের তদন্তে গিয়ে গত শনিবার বলাইচরণ মাইতি এবং মনোব্রত জানা নামে দু’জন অভিযুক্তকে গ্রেফতার করেছিল এনআইএ।

২০২২ সালের ২ ডিসেম্বর ভগবানপুর ২ ব্লকের ভূপতিনগর থানার অর্জুন নগর গ্রাম পঞ্চায়েতের নায়ড়াবিলা গ্রামে রাত প্রায় ১১টা নাগাদ বোমা বিস্ফোরণ ঘটে। সেই ঘটনায় তৃণমূলের বুথ সভাপতি রাজকুমার মান্না, তাঁর ভাই দেবকুমার মান্না ও বিশ্বজিৎ গায়েনের মৃত্যু হয়। খবর পেয়ে এলাকায় যায় পুলিশ। স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে পুলিশ তদন্তও শুরু করে। পরে আদালতের নির্দেশে গত বছরের জুনে ঘটনার তদন্তভার হাতে নেয় এনআইএ।

আদালতের নির্দেশে সেই বিস্ফোরণের ঘটনার তদন্ত করতে শনিবার ভূপতিনগর গিয়েছিলেন এনআইএর তদন্তকারী আধিকারিকেরা। সেখানে গিয়ে তাঁদের হামলার মুখেও পড়তে হয়। বলাইচরণ এবং মনোব্রতকে গাড়িতে তুলে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়ার সময় কেন্দ্রীয় এজেন্সির গাড়ি ঘিরে ধরেন উত্তেজিত গ্রামবাসীরা। তাঁরা বলাই এবং মনোব্রতকে গাড়ি থেকে নামিয়ে দেওয়ার দাবি করতে থাকেন বলে সূত্রের দাবি। এর পরেই এনআইএর গাড়ির কাচ ভেঙে দেওয়া হয়। এক আধিকারিক আহত হন। সেই ঘটনাকে কেন্দ্র করে ইতিমধ্যেই রাজ্য রাজনীতি সরগরম। একে অপরের দিকে অভিযোগ-পাল্টা অভিযোগ তুলেছে তৃণমূল এবং বিজেপি। শাসক তৃণমূল ভোটের আগে কেন্দ্রীয় সংস্থার সক্রিয়তা নিয়েও প্রশ্ন তুলেছে।

যদিও এনআইএ একটি বিবৃতিতে দাবি করেছে, তদন্তে গিয়ে কোনও অনৈতিক কাজ করা হয়নি। তাদের উপর হামলার প্রসঙ্গ পুনরুত্থাপন করে এনআইএ বিবৃতিতে জানিয়েছে, বিস্ফোরণকাণ্ডে ধৃত দু’জনকে স্থানীয় থানায় নিয়ে যাওয়ার সময় উত্তেজিত জনতা ‘বিনা প্ররোচনায়’ তদন্তকারীদের উপরে হামলা চালায়। নিয়ম মেনেই তদন্ত চালানোর কথা বলে এনআইএ বিবৃতিতে এ-ও জানিয়েছে, নিরপেক্ষ সাক্ষীদের সঙ্গে নিয়ে পাঁচটি জায়গায় তল্লাশি চালানো হয়েছিল শনিবার। সঙ্গে ছিলেন সিআরপিএফ জওয়ান এবং মহিলা কনস্টেবলরা। নিয়ম মেনেই দুই তৃণমূল নেতাকে গ্রেফতার করা হয়েছে বলেও রবিবার জানিয়েছে এনআইএ।

এর মধ্যেই ভূপতিনগরের বিস্ফোরণকাণ্ড নিয়ে তদন্তও চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। আর তারই জেরে ওই তিন তৃণমূল নেতাকে সোমবার তলব করা হয়েছে। তবে স্থানীয় সূত্রে খবর, মানব, সুবীর এবং নবকুমার— তিন জনেরই খোঁজ পাওয়া যাচ্ছে না। এনআইএর দাবি, তাঁরা তিন জনই পলাতক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhupatinagar NIA TMC Investigation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE