Advertisement
২৭ এপ্রিল ২০২৪
High Court

High Court: কলকাতা হাই কোর্টে ন’জন নতুন অতিরিক্ত বিচারপতি নিয়োগ

কলকাতা হাই কোর্টে নতুন ন’জন অতিরিক্ত বিচারপতি নিয়োগ করা হল। দায়িত্ব নেওয়ার দিন থেকে দু’বছর পর্যন্ত এই পদে থাকবেন নতুন নিযুক্তরা।

ন’জন অতিরিক্ত বিচারপতি নিয়োগ করল কেন্দ্রীয় আইনমন্ত্রক।

ন’জন অতিরিক্ত বিচারপতি নিয়োগ করল কেন্দ্রীয় আইনমন্ত্রক। —ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১৭:০৮
Share: Save:

কলকাতা হাই কোর্টে আরও ন’জন অতিরিক্ত বিচারপতি নিয়োগ করল কেন্দ্রীয় আইনমন্ত্রক। বিজ্ঞপ্তি দিয়ে মন্ত্রক জানিয়েছে, ভারতীয় সংবিধানের ২২৪ অনু্চ্ছেদের ১ নম্বর ধারা মেনে এই নিয়োগ করেছেন রাষ্ট্রপতি। দায়িত্ব পাওয়ার দিন থেকে দু’বছর ওই পদে থাকবেন তাঁরা। মনে করা হচ্ছে, এর ফলে বিচারের কাজে গতি আসবে।

নতুন নিযুক্ত অতিরিক্ত বিচারপতিরা হলেন বিশ্বরূপ চৌধুরী, পার্থসারথি সেন, প্রসেনজিৎ বিশ্বাস, উদয় কুমার, অজয়কুমার গুপ্ত, সুপ্রতিম ভট্টাচার্য, পার্থসারথি চট্টোপাধ্যায়, অপূর্ব সিংহ রায়, মহম্মদ শব্বর রশিদি।

কলকাতা হাই কোর্ট সূত্রের খবর, বিচারপতির অভাবে প্রায় দু’লক্ষ মামলা ঝুলে রয়েছে। হাই কোর্টে বিচারপতি থাকার কথা ৭২ জন। রবিবার ন’জন নিয়োগের পর সংখ্যা দাঁড়াল ৬৩।

এর আগে যে ন’জন বিচারপতি নিয়োগ করা হয়েছিল, তাঁরা এখনও শপথ নিতে পারেননি। এর পিছনে জায়গার অভাব বলেই মনে করছেন আইনজীবীদের একাংশ। মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো নব মহাকরণ হাই কোর্টের কাজে ব্যবহার করা হবে। এর ফলে অনেক বেশি জায়গা মিলবে। বিচারের কাজ শুরু করতে পারবেন নতুন বিচারপতিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Court Appointment Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE