Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Nisith Pramanik

Nisith Pramanik: কেন্দ্রীয় মন্ত্রী নিশীথের নাগরিকত্ব নিয়ে রাষ্ট্রপতির দ্বারস্থ হতে পারে তৃণমূল

ভারতীয় নাগরিক না হয়ে একজন কী ভাবে কেন্দ্রীয় মন্ত্রিসভায় ঠাঁই পান? প্রশ্ন তুলে রাষ্ট্রপতিকে প্রতিবাদপত্র দেওয়ার সিদ্ধান্ত তৃণমূলের।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২১ ১৩:০৬
Share: Save:

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব বিতর্কে রাষ্ট্রপতির দ্বারস্থ হতে পারে তৃণমূল। মোদী সরকারের মন্ত্রিসভার রদবদলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন কোচবিহারের সাংসদ নিশীথ। তার পর থেকেই বিতর্ক শুরু হয়েছে তাঁর নাগরিকত্ব নিয়ে। তার পর অসমের কংগ্রেস নেতা তথা সাংসদ রিপন বরার একটি চিঠির প্রেক্ষিতেও তৃণমূলের তরফে অভিযোগ করা হয়, নিশীথ আদতে বাংলাদেশের নাগরিক। ভারতীয় নাগরিক না হয়ে একজন কী ভাবে কেন্দ্রীয় মন্ত্রিসভায় স্থান পান? সেই প্রশ্ন তুলে এ বার রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দকে প্রতিবাদপত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলার শাসকদল। প্রতিবাদপত্র লেখার দায়িত্ব দেওয়া হয়েছে তৃণমূলের প্রাক্তন সাংসদ পার্থপ্রতিম রায়। তিনিই প্রথম নিশীথের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলে বিষয়টি প্রকাশ্যে এনেছিলেন।

নিশীথ মন্ত্রী হওয়ার পরেই নেটমাধ্যমে পার্থপ্রতিম কয়েকটি বাংলাদেশি সংবাদমাধ্যমের খবরের স্ক্রিনশট দিয়ে লিখেছিলেন, ‘পূজার মেলা পোস্ট সরিয়ে নিয়েছে কিন্তু স্ক্রিনশট রয়ে গেছে। আর দৈনিকে শিরোনাম জ্বলজ্বল করছে। বাংলাদেশের গাইবান্ধার কৃতী সন্তান নাকি ভারতবর্ষের ভেটাগুড়ির কৃতী সন্তান নিশীথ প্রামাণিক। সেটা সাংসদকেই খোলসা করতে হবে।’ এর পর গত ১৬ জুলাই অসমের কংগ্রেসের রাজ্যসভার সাংসদ রিপুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে এ বিষয়ে তদন্তের দাবি জানান। রিপুনের চিঠিকে ‘হাতিয়ার’ করে নেটমাধ্যমে আবারও একটি পোস্ট করেন পার্থপ্রতিম। সেই পোস্টে তিনি লেখেন, ‘কিছুদিন আগে যে প্রশ্ন আমি সামাজিক মাধ্যমে তুলে ধরেছিলাম, নিশীথ প্রামাণিক বাংলাদেশি না ভারতীয়, আজ সেটা অসমের রাজ্যসভার সাংসদ রিপুন বরা প্রধানমন্ত্রীকে চিঠি লিখে তদন্তের দাবি তুললেন। আমরাও দাবি রাখি। বিষয়টি স্পষ্ট হওয়া দরকার।’

ঘটনাচক্রে, পার্থপ্রতিম কোচবিহারের প্রাক্তন তৃণমূল সাংসদ। ২০১৯ সালে তাঁকে হারিয়েই সাংসদ হয়েছিলেন নিশীথ। দলীয় নির্দেশ পেয়ে সরাসরি রাষ্ট্রপতিকে নিশীথের নাগরিকত্বের বিষয়টি নিয়ে চিঠি লিখতে চলেছেন প্রাক্তন সাংসদ পার্থপ্রতিম। সূত্রের খবর, চলতি সপ্তাহেই রাষ্ট্রপতিকে চিঠি দেবেন তিনি। বিষয়টি নিয়ে সংসদের চলতি বাদল অধিবেশনেও তৃণমূল সংসদীয় দল ঝড় তুলতে পারে। তৃণমূলের এক সাংসদের কথায়, "যে আসন থেকে জিতে নিশীথ কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হয়েছে, সেই আসনেই সাংসদ ছিলেন পার্থপ্রতিম। তাই এক্ষেত্রে কোচবিহারের একজন ভূমিপুত্রকে দিয়েই নিশীথের বিরুদ্ধে পদক্ষেপ করছে দল। পার্থপ্রতিম যেমন রাষ্ট্রপতিকে চিঠি দিয়ে তাঁর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলবেন, তেমনই আমরাও বিষয়টি নিয়ে সংসদে প্রশ্ন তুলে কেন্দ্রীয় সরকারের জবাবদিহি চাইব।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE