Advertisement
১৪ জুন ২০২৪
physically challenged

শারীরিক অসমর্থদের ভাতা দেওয়ায় প্রথম সারিতে উত্তর ২৪ পরগনা

রাজ্যের পুরস্কার পেয়ে উৎসাহিত জেলা পরিষদের নারী, শিশু ও ত্রাণ জনকল্যাণ দফতর।

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
দেগঙ্গা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২১ ২১:৩১
Share: Save:

শারীরিক ভাবে অসমর্থদের জন্য মানবিক ভাতা-সহ প্রয়োজনীয় সামগ্রী তুলে দেওয়ায় রাজ্যের মধ্যে প্রথম সারিতে উঠে এল উত্তর ২৪ পরগনা জেলা। এই উদ্যোগে কলকাতার সঙ্গে এই জেলাও যৌথ ভাবে প্রথম পুরস্কার পেল। সম্প্রতি রাজ্যের সমাজ কল্যাণ দফতর সে পুরস্কার তুলে দেয় জেলা প্রশাসনের হাতে।

প্রসঙ্গত, শারীরিক ভাবে অসমর্থদের মানবিক ভাতা দেওয়া শুরু করেছে রাজ্য সরকার। এই ভাতার জন্য জেলার ৩৭ হাজার ৭৫০ জনে নাম এখনও পর্যন্ত নথিভূক্ত করানো হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। যদিও অনেককেই এর আওতায় আনা যায়নি।

রাজ্যের পুরস্কার পেয়ে উৎসাহিত জেলা পরিষদের নারী, শিশু ও ত্রাণ জনকল্যাণ দফতর। দফতরের কর্মাধ্যক্ষ রেহেনা খাতুন বলেন, ‘‘এ পুরস্কার আমাদের কাজে আরও উৎসাহিত করবে। বহু শারীরিক অসমর্থের কাছে এখনও শংসাপত্র নেই। তাঁদেরকে হাসপাতালে নিয়ে এসে চিকিৎসার পর শংসাপত্র তৈরি করিয়ে এই ভাতার আওতায় আনা হচ্ছে। এঁদের হাতে শ্রবণযন্ত্র, হুইলচেয়ার এবং বাইসাইকেল তুলে দিয়েছে জেলা পরিষদ।

জেলা তথা রাজ্যের এই উদ্যোগে খুশি দেগঙ্গার বাসিন্দা সোফিয়ার মণ্ডল। তিনি বলেন, ‘‘পায়ের সমস্যায় দীর্ঘদিন ধরে হাঁটাচলা করতে পারি না। অবশেষে এলাকার লোকজনের সহযোগিতায় জেলা পরিষদের থেকে বাইসাইকেল পেয়ে হাঁটাচলা করতে পারছি।’’ তবে শফিকুল ইসলামের মতো অনেকে আবার ভাতা বাড়ানোর কথা বলেছেন। শফিকুল বলেন, ‘‘১ হাজার টাকা ভাতা হিসাবে পেয়েছি। কিন্তু ওষুধপত্র কিনতেই তা শেষ হয়ে যায়। ভাতার টাকা বাড়ালে ভাল হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

physically challenged Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE