Advertisement
২০ এপ্রিল ২০২৪
Weather Report

Weather Report: ফের বৃষ্টির পূর্বাভাস, বেশি বর্ষণ উত্তরবঙ্গে

আবহবিজ্ঞানীদের একাংশ জানান, বিভিন্ন জেলায় ইতিমধ্যে জোরালো বৃষ্টি হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২১ ০৭:৩৯
Share: Save:

জুলাইয়ে কমবেশি ঝিমিয়ে থাকলেও রাজ্যে এ বার বর্ষা এখনও পর্যন্ত মোটামুটি নিজের ছন্দেই রয়েছে। আগামী কয়েক দিনেও বাংলার বিভিন্ন জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গের জেলাগুলিতেই তুলনায় বেশি বৃষ্টি হবে বলে জানান আবহবিজ্ঞানীরা। আবহাওয়া দফতরের খবর, মৌসুমি অক্ষরেখা পঞ্জাবের অমৃতসর থেকে উত্তরপ্রদেশ, বিহার হয়ে উত্তর-পূর্ব ভারত পর্যন্ত বিস্তৃত রয়েছে। তার ফলে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা বেশি।

বুধবার আবহাওয়া সংক্রান্ত বুলেটিনে হাওয়া অফিস জানিয়েছে, আজ, বৃহস্পতিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টি হতে পারে মালদহ, দুই দিনাজপুর, পশ্চিম বর্ধমান এবং বীরভূমের একাংশেও। কাল, শুক্রবার উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ আর বীরভূমেও ভারী বৃষ্টির সম্ভাবনা।

আবহবিজ্ঞানীদের একাংশ জানান, বিভিন্ন জেলায় ইতিমধ্যে জোরালো বৃষ্টি হয়েছে। এখনও প্রচুর আর্দ্রতা রয়েছে পশ্চিমবঙ্গের পরিমণ্ডলে। তাই বেশির ভাগ জেলাতেই বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে দু’-এক পশলা বৃষ্টির সম্ভাবনা থাকছে। বাতাসে অতিরিক্ত আর্দ্রতার জেরে ভ্যাপসা গরমের অস্বস্তিও সইতে হচ্ছে মানুষকে।

এ বছর অবশ্য উত্তরবঙ্গের তুলনায় বেশি বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গেই। দিল্লির মৌসম ভবনের হিসেব, ১ জুন থেকে এ দিন অর্থাৎ ১১ অগস্ট পর্যন্ত দক্ষিণবঙ্গে স্বাভাবিকের থেকে ২৯ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। আর স্বাভাবিকের তুলনায় ১৫ শতাংশ কম বৃষ্টি হয়েছে উত্তরবঙ্গে। আগামী কয়েক দিনের জোরালো বৃষ্টি উত্তরবঙ্গের ঘাটতি কতটা কমায়, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Report Heavy Rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE