Advertisement
০১ মে ২০২৪
Elephants Rescued

কাঁটাতার পেরিয়ে হাতি গেল বাংলাদেশ! ফেরাতে দু’দেশের বৈঠক, অবশেষে ফিরল ঘরে

সীমান্ত পেরিয়ে হাতির ও পারে চলে যাওয়ার খবরে বৈকুণ্ঠপুর ডিভিশন-সহ বনবিভাগের একাধিক দল হাতি দু’টির গতিবিধি নজরে রাখা শুরু করে। সীমান্তে পৌঁছন বনবিভাগের উচ্চপদস্থ আধিকারিকেরা।

An image of the meeting

চলছে বৈঠক। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ০২:০৬
Share: Save:

এ দেশ ছেড়ে বাংলাদেশে পাড়ি দিয়েছিল দুই দাঁতাল। মঙ্গলবার সকালে হাতি দু’টি শিলিগুড়ির বৈকুণ্ঠপুর জঙ্গলের রাজগঞ্জ ব্লকের সন্যাসীকাটায় সীমান্তের কাঁটাতার ছিঁড়ে বাংলাদেশের পারে চলে যায়। ও পারে সীমান্ত লাগোয়া তেঁতুলিয়ার একটি ভুট্টা ক্ষেতে দেখা যায় তাদের। হাতির খবর ছড়িয়ে পড়তেই ওই গ্রামে ভিড় শুরু হয়। মানুষকে সাবাধান করতে বাংলাদেশ পুলিশের তরফে এলাকায় মাইক প্রচার করা হয় বলে খবর।

সীমান্ত পেরিয়ে হাতির ও পারে চলে যাওয়ার খবরে বৈকুণ্ঠপুর ডিভিশন-সহ বনবিভাগের একাধিক দল হাতি দু’টির গতিবিধি নজরে রাখা শুরু করে। সীমান্তে পৌঁছন বনবিভাগের উচ্চপদস্থ আধিকারিকেরা। তাঁরা জানান, বাংলাদেশের তেঁতুলিয়ার একটু ভুট্টা ক্ষেতে ঘুরে বেড়াচ্ছিল হাতি দু’টি।

বনবিভাগের সঙ্গে কর্মরত এক বেসরকারি সংস্থার কর্ণধার কৌস্তুভ চৌধুরী বলেন, “দু’টি ভারতীয় হাতি বাংলাবান্দা সীমান্ত দিয়ে বাংলাদেশে ঢুকে গিয়েছিল। খবর পাওয়ার পরেই বন দফতরের কর্তাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করা হয়। আলোচনা করা হয় বাংলাদেশের বনবিভাগের সঙ্গেও। তারাও সহযোগিতা করে। হাতি দু’টি তেঁতুলিয়ার করিমগঞ্জ এলাকায় রয়েছে। বাংলাদেশ বনবিভাগের কাছে হাতি গাইডিংয়ের টিম নেই। তারা আমাদের কাছে সহযোগিতা চেয়েছে। বিএসএফ ও বাংলাদেশ বর্ডার গার্ড বৈঠক করে একটি চিঠি দিলেই আমরা প্রায় কুড়ি জনের একটি দল গিয়ে রাতারাতি হাতি দু’টিকে ভারতে ফিরিয়ে আনার চেষ্টা করব।”

এর পর, হাতিগুলিকে দেশে ফিরিয়ে আনার জন্য বিএসএফ ও বাংলাদেশ বর্ডার গার্ডের মধ্যে বৈঠক হয়। অবশেষে ভারতে ফিরিয়ে আনা হয় দুই হাতিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elephants India-Bangladesh Border Siliguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE