Advertisement
২২ জুলাই ২০২৪
Elephant

তিস্তা পার হতে গিয়ে বিপত্তি! জলের স্রোতে ভেসে গেল হস্তিশাবক, বন দফতরের চেষ্টায় উদ্ধার

স্থানীয় সূত্রে খবর, মঙ্গলবার রাতে ওই হস্তিশাবকটি নদী পার করতে গিয়ে আচমকা জলের তোরে ভেসে যায়। কিছুটা গিয়ে শাবকটি আটকে পড়ে গাজলডোবার তিস্তা ব্যারেজের লকগেটে।

elephant

জলের তোরে ভেসে গেল হস্তিশাবক। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ০২:৩৯
Share: Save:

তিস্তা নদী পারাপার করতে গিয়ে ঘটল বিপত্তি। জলের তোরে ভেসে গেল একটি হস্তিশাবক। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে গাজলডোবার তিস্তা ব্যারেজের লকগেটের কাছে। দীর্ঘ ক্ষণ চেষ্টার পরে হস্তিশাবকটিকে উদ্ধার করতে সক্ষম হয়েছে বন দফতর।

স্থানীয় সূত্রে খবর, মঙ্গলবার রাতে ওই হস্তিশাবকটি নদী পার করতে গিয়ে আচমকা জলের তোরে ভেসে যায়। কিছুটা গিয়ে শাবকটি আটকে পড়ে গাজলডোবার তিস্তা ব্যারেজের লকগেটে। জলের তীব্র স্রোতে বেসামাল হয়ে পড়ে শাবকটি। ঘটনাটিকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ায় গোটা এলাকায়। তড়িঘড়ি খবর দেওয়া হয় বন বিভাগকে৷ ঘটনাস্থলে পৌঁছায় বৈকুন্ঠপুর ডিভিশনের বেলাকোপা রেঞ্জ এবং তারঘেরা রেঞ্জ। বন দফতরের পক্ষ থেকে প্রথমেই ক্যানেলের লকগেট খুলে জলের পরিমাণ কমিয়ে দেওয়া হয় এবং দীর্ঘ ক্ষণ চেষ্টার পরে অবশেষে হস্তিশাবকটিকে উদ্ধার করেন বন দফতরের কর্মীরা।

উদ্ধারকার্যে বন দফতরের সঙ্গে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় বন্যপ্রাণ সংগঠন ‘স্ন্যাপ ফাউন্ডেশন’। এ প্রসঙ্গে সংস্থার ডিরেক্টর কৌস্তভ চৌধুরী বলেন , “নদী পারাপার করতে গিয়ে হস্তিশাবকটি জলে ভেসে যায়। খবর পেয়ে বন দফতরের সঙ্গে আমরা উদ্ধারকার্যে নামি। লকগেট খুলে জলের পরিমাণ কমিয়ে এনে হাতিটিকে উদ্ধার করা হয়েছে। তবে তিস্তার জল বৃদ্ধি পাওয়ার কারণে গাজলডোবার তিস্তা ব্যারেজ সংলগ্ন এলাকায় প্রায় শতাধিক হাতি আটকে রয়েছে৷ জলস্ফীতির জন্য তারা পারাপার করতে পারছে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elephant Teesta River
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE