Advertisement
২৩ এপ্রিল ২০২৪
forest

গাছে গাছে ঝুলছে সেতু, কাদের জন্য এমন ব্যবস্থা করল বনদফতর?

কাঠ এবং দড়ি ব্যবহার করে বেঁধে দেওয়া হয়েছে দু’পাশের গাছের সঙ্গে। রাজাভাতখাওয়ার এই রাস্তাটি দিয়ে যে হেতু গাড়ি চলাচল করে তাই বন্যপ্রাণিদের সুরক্ষার দিকটি ভেবে দেখছে বন দফতর।

গাছে গাছে তৈরি করা হয়েছে সেতু।

গাছে গাছে তৈরি করা হয়েছে সেতু। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ২০:৩০
Share: Save:

মানুষের জন্য নয়, এ বার বাঁদর,কাঠবিড়ালি-সহ অন‍্যান‍্য ছোট প্রাণিদের জন‍্য ঝুলন্ত সেতু তৈরি করল বন দফতর। এই দৃশ্য দেখা যাবে বক্সার জঙ্গলের রাস্তায়। গাছে গাছে ঘুরে বেড়ায় যে সব প্রাণী তাদের কথা ভেবে কালচিনি ব্লকের রাজাভাতখাওয়া থেকে জয়ন্তী মোড় অবধি বক্সার জঙ্গলের রাস্তায় ৫টি ঝুলন্ত সেতু তৈরি করা হয়েছে। মানুষ এবং বন্যপ্রাণীর মধ্যে সংঘাত ঠেকাতে এই উদ্যোগ বলে জানিয়েছে বন দফতর।

বন দফতর সূত্রে জানা গিয়েছে,বাঁদর, কাঠবিড়ালি-সহ এমন অনেক প্রাণী রয়েছে যারা গাছে ঘোরে। তাদের সুবিধার কথা মাথায় রেখে তৈরি হয়েছে ওই সেতুগুলি। কাঠ এবং দড়ি ব্যবহার করে রাস্তার বেঁধে দেওয়া হয়েছে দু’পাশের গাছের সঙ্গে। রাজাভাতখাওয়ার এই রাস্তাটি দিয়ে যে হেতু গাড়ি চলাচল করে তাই বন্যপ্রাণিদের সুরক্ষার দিকটি ভেবে দেখছে বন দফতর। বন্যপ্রাণীরা এই পথ ব্যবহার করছে বলে জানা গিয়েছে বন দফতরের তরফে। উত্তরবঙ্গ তথা পশ্চিমবঙ্গের অন্যতম আকর্ষণ হয়ে ওঠা বক্সা ব‍্যাঘ্র প্রকল্পে পর্যটকদের ভিড় বেড়েই চলেছে। পাহাড়, জঙ্গল এবং নদীতে ঘেরা এই স্থানে প্রকৃতির কোলে নানা প্রজাতির পশু এবং পাখির আনাগোনা। সে সব পর্যটকদের মুখ্য আকর্ষণে পরিণত হয়েছে। পরবর্তী কালে ঝুলন্ত সেতুর সংখ্যা আরও বাড়বে বলে বন দফতর সূত্রে জানা গিয়েছে।

বন দফতরের তরফে পরীক্ষামূলক ভাবে কয়েকটি ঝুলন্ত সেতু করা হয়েছিল। বনকর্মীদের পর্যবেক্ষণ, এই সব সেতু তৈরি করায় সাফ‍ল‍্য মিলেছে। ছোট ছোট প্রাণী এই সেতু ব‍্যবহার করছে। বন দফতরের এমন আরও কয়েকটি সেতু তৈরি করার পরিকল্পনা আছে বলে জানিয়েছেন রাজাভাতখাওয়া রেঞ্জের আধিকারিক অমলেন্দু মাঝি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

forest Wild Life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE