Advertisement
০৩ মে ২০২৪
PMAY

আবাস তালিকা নিয়ে বিক্ষোভ, ‘ভাঙচুর’ অব্যাহত

প্রশাসনের দাবি, আবাস তালিকা যাচাইয়ে পাকা বাড়ির মালিক, জনপ্রতিনিধিদেরও নাম বাদ দেওয়া হয়েছে। তবে গরিব মানুষদের নামও বাদ গিয়েছে অভিযোগ তুলে জেলায় জেলায় বিক্ষোভ অব্যাহত।

জমায়েত: আবাস সমীক্ষা নিয়ে পুরাতন মালদহের মোলপুর হাসপাতালে আশাকর্মীদের বিক্ষোভ।

জমায়েত: আবাস সমীক্ষা নিয়ে পুরাতন মালদহের মোলপুর হাসপাতালে আশাকর্মীদের বিক্ষোভ। ছবি: স্বরূপ সাহা, অমিত মোহান্ত।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ০৮:১১
Share: Save:

প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে মঙ্গলবারও বিক্ষোভ, ভাঙচুর হল মালদহ ও দুই দিনাজপুর। এ দিন কোথাও আশাকর্মীরা, কোথাও আবার সমীক্ষার কাজে যুক্ত অঙ্গনওয়াড়ি কর্মীদের ঘিরে বিক্ষোভ দেখান গ্রামবাসীদের একাংশ। প্রধানমন্ত্রী আবাস যোজনার তালিকা নিয়ে এ দিনও পথে নামেন বিজেপি ও কংগ্রেসের কর্মী-সমর্থকেরা।

প্রশাসনের দাবি, আবাস তালিকা যাচাইয়ে পাকা বাড়ির মালিক, জনপ্রতিনিধিদেরও নাম বাদ দেওয়া হয়েছে। তবে গরিব মানুষদের নামও বাদ গিয়েছে অভিযোগ তুলে জেলায় জেলায় বিক্ষোভ অব্যাহত। এ দিন দুপুরে উত্তর দিনাজপুরের রাধিকাপুর গ্রাম পঞ্চায়েতের বৈকুণ্ঠপুরে অঙ্গনওয়াড়ি কর্মী সুমিতি রায় ও আশাকর্মী বিউটি রায়কে ঘিরে বিক্ষোভ দেখান গ্রামবাসীদের একাংশ। তাঁদের দাবি, প্রকল্পের তালিকা থেকে সাধারণ মানুষকে বাদ দেওয়া হয়েছে। অথচ, পাকা বাড়ির মালিকদের নাম তালিকায় রয়েছে। পরে, পুলিশ গিয়ে তাঁদের উদ্ধার করে। বিউটি বলেন, ‘‘আমরা তালিকা থেকে কারও নাম বাদ দিতে পারি না। সরকারি নির্দেশ মতো কেবল সমীক্ষা করেছি।’’

করণদিঘি ব্লকে আলতাপুর ১ গ্রাম পঞ্চায়েত অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। অভিযোগ, অফিসের চেয়ার, টেবিল ভাঙচুর করা হয় বলে অভিযোগ। করণদিঘির বিডিও নীতীশ তামাং বলেন, “গ্রামবাসীদের দাবি খতিয়ে দেখা হবে। ভাঙচুরের বিষয়টিও পুলিশকে জানানো হয়েছে।” কংগ্রেসের তরফে আবাস তালিকা নিয়ে কালিয়াগঞ্জে বিক্ষোভ দেখানো হয়েছে।

সমীক্ষার কাজে না যাওয়ায় পুরাতন মালদহের ১২ জন আশাকর্মীকে শো-কজ় করা হয়েছে। এ দিন দুপুর ১২টা নাগাদ পুরাতন মালদহের মৌলপুর গ্রামীণ হাসপাতালের সামনে বিক্ষোভ দেখান পশ্চিমবঙ্গ আশাকর্মী ইউনিয়নের সদস্যেরা। সংগঠনের রাজ্য নেত্রী ইসমেতারা খাতুন এ দিন বলেন, “সমীক্ষার কাজে গিয়েও আমাদের হুমকির মুখে পড়তে হচ্ছে। তাই সমীক্ষার কাজ আমরা করব না বলে প্রশাসনকে জানানো হয়েছিল। তার পরেও আমাদের শো-কজ় করা হচ্ছে।” এ দিন গাজলের বামনগোলা মোড়ে বিধায়ক চিন্ময়দেব বর্মনের নেতৃত্বে ব্লক প্রশাসনকে স্মারকলিপি দেন বিজেপির নেতা, কর্মীরা।

দক্ষিণ দিনাজপুরে আবাস প্লাস যোজনায় দুর্নীতির অভিযোগ তুলে তপনের বিডিও অফিসে বিক্ষোভ কর্মসূচি পালন করে বিজেপি। তপনে আবাস তালিকায় প্রচুর নাম থাকায় আগেই বিতর্ক শুরু হয়েছিল। কিন্তু সমীক্ষার পরেও, অনেক গোলমাল রয়ে গিয়েছে বলে দাবি বিজেপি নেতাদের। গঙ্গারামপুরের বিজেপি বিধায়ক সত্যেন্দ্রনাথ রায়ের নেতৃত্বে ওই আন্দোলন কর্মসূচিতে তপন এবং গঙ্গারামপুর এলাকা থেকে বিজেপি সমর্থকরা যোগ দেন। যদিও ব্লক প্রশাসনের দাবি, সমীক্ষা ‘যথাযথই’ হয়েছে। আবাস যোজনায় দুর্নীতি ও স্বজনপোষণের অভিযোগ তুলে কুশমণ্ডিতেও এ দিন বিক্ষোভ দেখায় বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PMAY Agitation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE