Advertisement
০৫ মে ২০২৪
Cold Injury of Rice

শীতের ক্ষত ধানের বীজে, সতর্কতার পরামর্শ

সতর্ক থাকার উপায় কী? কৃষি বিশেষজ্ঞদের পরামর্শ, শীত বাড়লেই ধানের বীজতলা ‘পলিথিন’ আচ্ছাদনে ঢেকে দিতে হবে।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

মেহেদি হেদায়েতুল্লা
গোয়ালপোখর শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ০৮:৪৬
Share: Save:

জাঁকিয়ে পড়েছে শীত। তার জেরে জেলার নানা জায়গায় শীতের ক্ষত বা ‘কোল্ড ইনজুরি’তে ভুগছে ধানের বীজ। এই অবস্তায় কৃষকদের ধানের বীজতলা নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন কৃষি দফতরের আধিকারিকেরা।

কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, কনকনে ঠান্ডায় গোয়ালপোখর ১ ও ২, করণদিঘি-সহ বেশ কয়েকটি ব্লকে ধানের চারায় শীতের ক্ষত দেখা যাচ্ছে। এর জেরে বীজতলায় ধানের চারা প্রথমে হলুদ হয়ে যায়। পরে জমিতে শুকিয়ে নষ্ট হয়ে যায়। গোড়াতেই সতর্ক না হলে বোরো মরসুমে ধান চারার জোগান পেতে সমস্যা হতে পারে বলে মনে করা হচ্ছে।

গোয়ালপোখরের এক ধানচাষি মাজেদুর রহমান বলেন, ‘‘সপ্তাহদুয়েক বীজতলা তৈরি হয়েছে। জমিতে আঙুলের মতো চারাও তৈরি হয়েছে। তবে ঠান্ডা যত বাড়ছে, বীজতলায় ধানের চারার সতেজ ভাব উবে যাচ্ছে।’’ কৃষি দফতরের দাবি, এখনও এই সমস্যার জেরে খুব বেশি বীজতলা নষ্ট হয়নি। তবে এখন থেকে সতর্ক না হলে বিপদে পড়তে হতে পারে বলে জানানো হয়েছে। ইসলামপুর মহকুমা কৃষি আধিকারিক শ্রীকান্ত সিংহ বলেন, ‘‘বেশ কিছু কিছু জায়গা থেকে ধানের বীজতলায় ‘কোল্ড ইনজুরি’র খবর মিলেছে। এই অবস্থায় চাষিদের সতর্ক থাকতে হবে।’’

সতর্ক থাকার উপায় কী? কৃষি বিশেষজ্ঞদের পরামর্শ, শীত বাড়লেই ধানের বীজতলা ‘পলিথিন’ আচ্ছাদনে ঢেকে দিতে হবে। সন্ধ্যায় বীজতলায় মাটির নীচের অংশ থেকে তোলা তুলনামূলক গরম জল প্রবেশ করাতে হবে। সকালে জমির নালা দিয়ে সেই জল বাইরে বার করে দিতে হবে। ঠান্ডার সঙ্গে সঙ্গে বীজতলায় দেখা যায় সকালে জমাট শিশিরও। নিয়মিত ওই শিশির চারার পাতার ডগার দিক থেকে ঝরিয়ে দেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা। এই সময় অণুখাদ্য হিসাবে জিঙ্ক ইডিটিএ এক গ্রাম প্রতি লিটার জলে স্প্রে করা জরুরি। পাশাপাশি, ছত্রাক-ঘটিত রোগের আক্রমণ ঠেকাতে ট্রাইসাইক্লাজল ০.৭৫ প্রতি লিটার জলে স্প্রে করার পরামর্শ দিচ্ছেন কৃষি বিজ্ঞানীরা।

বীজতলা থেকে চারা মূল জমিতে রোপণের সময় ব্যাপক ঠান্ডা পড়লে চারা নষ্ট হওয়ার আশঙ্কা বেড়ে যায়। চাষিদের অপেক্ষা করতে হবে স্বাভাবিক ঠান্ডা আবহাওয়ার জন্য। কৃষিকর্তাদের দাবি, বেশি ঠান্ডা ধানের বীজতলার জন্য বিপজ্জনক হলেও আলু, সর্ষে এবং আনাজ চাষের
পক্ষে ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Goalpokhar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE