Advertisement
১০ মে ২০২৪
Alipore Weather Office

চড়া রোদ, শুষ্ক গরম ফিরতে পারে কাল

মঙ্গলবার সারা দিন কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে যে-বৃষ্টি হয়েছে, তার মূলে ছিল বজ্রগর্ভ মেঘ এবং উত্তরবঙ্গ থেকে ওড়িশা পর্যন্ত বিস্তৃত একটি নিম্নচাপ অক্ষরেখা।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৩ মে ২০২১ ০৬:২৭
Share: Save:

নিম্নচাপ অক্ষরেখার দৌলতে শেষ বৈশাখে রাজ্য জুড়ে ঝড়বৃষ্টি হয়েছে এবং মাসের বাকি ক’টা দিনও মেঘবৃষ্টি নিয়ে কাটবে বলে হাওয়া অফিস আশা দেখাচ্ছে ঠিকই। কিন্তু আরব সাগরের আঁতুড়ে বাড়তে থাকা একটি ঘূর্ণিঝড়ের প্রভাবে জ্যৈষ্ঠের শুরু থেকেই ফের খেল্‌ দেখাতে পারে গরম। আবহবিদেরা জানাচ্ছেন, চলতি সপ্তাহের শেষেই মেঘ কেটে ফিরে আসতে পারে চড়া রোদ। সঙ্গে শুষ্ক গরম। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানাচ্ছেন, সপ্তাহান্তে কলকাতার তাপমাত্রা ৩৭-৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে। এবং সেই সঙ্গে আবার দাপট দেখাতে পারে শুকনো গরম।

মঙ্গলবার সারা দিন কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে যে-বৃষ্টি হয়েছে, তার মূলে ছিল বজ্রগর্ভ মেঘ এবং উত্তরবঙ্গ থেকে ওড়িশা পর্যন্ত বিস্তৃত একটি নিম্নচাপ অক্ষরেখা। সেই অক্ষরেখা এখনও সক্রিয় রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তার ফলে বুধবারেও দিনভর মেঘলা ছিল আকাশ। দিনের তাপমাত্রা সে-ভাবে বাড়েনি। কিন্তু আকাশ মেঘলা থাকায় রাতে ভ্যাপসা ভাব মালুম হয়েছে। এ দিন মাঝারি থেকে ভারী বর্ষণ হয়েছে উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায়। দক্ষিণবঙ্গেরও কোনও কোনও অঞ্চল থেকে ঝড়বৃষ্টির খবর এসেছে। আজ, বৃহস্পতিবারেও আকাশ মেঘলা থাকতে পারে। কিন্তু কাল, শুক্রবার থেকেই তাপমাত্রা বাড়বে বলে মনে করছেন হাওয়া অফিসের বিজ্ঞানীরা।

আচমকা শুকনো গরমের দাপটের পিছনে আবহবিদেরা আরব সাগরে দানা বাঁধতে চলা একটি ঘূর্ণিঝড়কে দায়ী করেছেন। দিল্লির মৌসম ভবন জানিয়েছে, বর্তমানে সেটি একটি নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। শুক্রবার সে ঘূর্ণিঝড়ের চেহারা নিতে পারে এবং তার পরে কিছুটা শক্তি বাড়িয়ে চলে যেতে পারে উত্তর-পশ্চিম দিকে। আবহবিদদের ধারণা, প্রাথমিক ভাবে ‌ঘূর্ণিঝড়টি মূল ভারতীয় ভূখণ্ডে আসবে না। তবে তার প্রভাবে বায়ুপ্রবাহের অদলবদল হতে পারে, জোলো বাতাসের বদলে শুকনো গরম বাতাস ঢুকতে পারে গাঙ্গেয় বঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alipore Weather Office
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE