×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

দুই নেতার মৃত্যুতে সতর্ক তৃণমূল

রাজু সাহা
শামুকতলা ০৬ অগস্ট ২০২০ ০৭:২৮
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

করোনায় আক্রান্ত হয়ে আলিপুরদুয়ার জেলার তৃণমূল শিবিরের দুই নেতা মঙ্গলবার মারা গিয়েছেন। এই দুই মৃত্যুতে শোকস্তব্ধ জেলার তৃণমূল নেতা-কর্মীরা। পাশাপাশি, আচমকা এই দু’জনের মৃত্যুর জেরে এ বার করোনা নিয়ে দলের মধ্যে বাড়তি সতর্কতার কথাও ভাবতে শুরু করেছেন জেলা নেতারা। তাই এ বার থেকে দলের বেশকিছু কর্মসূচি বাতিলের সিদ্ধান্ত নিতে চলেছে জেলা তৃণমূল। জেলার যাবতীয় কার্যালয়ও আপাতত বন্ধ রাখার কথা ভাবা হচ্ছে।

কালচিনির স্থানীয় নেতা সূর্যনারায়ণ জয়সওয়াল (৫৮) এবং জয়গাঁ-১ গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান বিষ্ণু কর্মকার (৩৩) করোনায় আক্রান্ত হয়ে মঙ্গলবার মারা গিয়েছেন। দলীয় সূত্রেই জানা গিয়েছে, অসুস্থ হওয়ার আগে এঁরা দু’জনেই দলের বিভিন্ন কর্মসূচিতে অংশ নিয়েছেন। অনেক নেতা-কর্মীর সংস্পর্শেও এসেছেন। এঁদের মৃত্যুর খবর পাওয়ার পরেই দলের মধ্যে সংক্রমণ নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়ে। তাই আর কোনও ঝুঁকি নিতে নারাজ দলের কর্মী-সমর্থকেরা। এই পরিস্থিতিতে সংক্রমণ রুখতে দলীয় সমস্ত কর্মসূচি বাতিল করার নির্দেশ দিয়েছেন জেলা নেতৃত্ব। সমস্ত ব্লক এবং অঞ্চল অফিসগুলি বন্ধ রাখার নির্দেশিকাও দেওয়া হয়েছে। জেলা পার্টি অফিস সকালে এবং বিকেলে এক ঘণ্টা করে খোলা হচ্ছে। পার্টি অফিসে প্রবেশের উপরেও কড়াকড়ি থাকছে।

তৃণমূলের এক সক্রিয় কর্মী বলেন, “এমনিতেই জেলা তৃণমূলের অন্যতম দুই নেতা করোনায় আক্রান্ত। জেলা সভাপতির ছায়াসঙ্গী এক যুবনেতাও সক্রমিত। এর পরেও হুঁশ ফিরছিল না জেলার অধিকাংশ নেতার। একদিনে জেলার কালচিনি ব্লকের দুই নেতার মৃত্যু থেকে শিক্ষা হল। জেলা নেতারা এ বার ঘরবন্দি হতে শুরু করেছেন।” তৃণমূলের কালচিনি ব্লক সভাপতি অসীম মজুমদার বলেন, “আমরা পার্টি অফিস বন্ধ করে দিয়েছি। সংক্রমণ রুখতে বৃহস্পতিবার থেকে টানা পাঁচদিন লকডাউনের ডাক দেওয়া হয়েছে।” তৃণমূলের আলিপুরদুয়ার জেলা সভাপতি মৃদুল গোস্বামী জানান, মৃত দু’জনেরই দলে ভাল ভাবমূর্তি ছিল।

Advertisement

দুই মৃত্যুর ঘটনায় তৃণমূল শিবিরে শোকের ছায়া নেমে এসেছে। করোনা আবহে তাঁদের স্মরণে কোন কর্মসূচি নিচ্ছে না দল।

Advertisement