Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
elephant

Elephant: ফুলে ফেঁপে ভয়াল ডায়না, নদী পেরোতে গিয়ে মাঝখানে আটকে পড়ল দলছুট দাঁতাল

হাতিটির যাওয়ার রাস্তাতেই পড়ে ডায়না নদী। কিন্তু সেই সময় স্রোত বেশি থাকায় নদীর মাঝখানে পৌঁছে আটকে যায় দাঁতালটি।

ডায়না নদীতে আটকে পড়া সেই হাতি।

ডায়না নদীতে আটকে পড়া সেই হাতি। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নাগরাকাটা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২১ ১৯:০০
Share: Save:

জলের তোড়ে ভয়াল চেহারা নিয়েছে ডায়না নদী। আর সেই নদী পেরোতে গিয়ে বিপাকে পড়েছে গজরাজ। বুধবার টানা বর্ষণের মধ্যে এমনই দৃশ্য ধরা পড়েছে জলপাইগুড়ির নাগরাকাটায়।

ভুটান পাহাড় এবং ডুয়ার্সে টানা বৃষ্টির জেরে জলস্ফীতি দেখা দিয়েছিল সেখানকার একাধিক নদীতে। জল বেড়েছিল ডায়না, তিস্তা, তোর্সা, জলঢাকার মতো নদীর। ফুলে ফেঁপে ওঠা সেই ডায়না নদী পেরোতে গিয়েই বিপাকে পড়ে এক দলছুট দাঁতাল। হাতিটির যাওয়ার রাস্তাতেই পড়ে ডায়না নদী। কিন্তু সেই সময় স্রোত বেশি থাকায় নদীর মাঝখানে পৌঁছে আটকে যায় দাঁতালটি। আশপাশের বাসিন্দারাও হাতিটিকে দাঁড়িয়ে পড়তে দেখে খবর দেন বনকর্মীদের। বনকর্মীরা ঘটনাস্থলে পৌঁছলেও তাঁদের তেমন কিছু করার ছিল না। কারণ সেই সময় ডায়নার স্রোত অনেকটা বেড়ে যায়। তাই দূর থেকেই হাতিটির গতিবিধির উপর নজর রাখতে শুরু করেন তাঁরা। দীর্ঘক্ষণ নদীর মাঝেই আটকে থাকে ওই হাতিটি।

এর পর অবশ্য জলস্তর কিছুটা কমলে নদী সাঁতরে হাতিটি খেরকাটার জঙ্গলে ঢুকে যায় বলে বনদফতর সূত্রে জানা গিয়েছে। বিষয়টি নিয়ে পরিবেশ প্রেমী নফসর আলি বলেন, ‘‘খাবারের সন্ধানে এক জঙ্গল থেকে আর এক জঙ্গলে যাওয়ার সময় হাতিটি নদীর মাঝখানে আটকে পড়ে। পরে নিজেই সাঁতরে জঙ্গলে ফিরে যায়। এমন সময়ে নদীগুলির উপরে বনদফতরের নজর রাখা উচিত। কারণ ডুয়ার্সে এবং ভুটানে প্রচণ্ড বৃষ্টি হচ্ছে। তাই নদীর জলস্তর যখন তখন বেড়ে যাচ্ছে। যে কোনও সময় বন্য প্রাণী ভেসে যেতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.