Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Landslide in North Bengal: নতুন করে ধস পাহাড়ে, বন্ধ ১০ নম্বর জাতীয় সড়ক, এখনও বহু জায়গায় আটকে পর্যটকরা

নিজস্ব সংবাদদাতা
দার্জিলিং ২১ অক্টোবর ২০২১ ১২:২১
ধস নেমে এ ভাবেই বন্ধ হয়ে গিয়েছে রাস্তা

ধস নেমে এ ভাবেই বন্ধ হয়ে গিয়েছে রাস্তা
ছবি: টুইটার থেকে।

ফের নতুন করে ধস নামছে। তার ফলে এখনও সড়ক পরিবহণ বন্ধ হয়ে আছে পাহাড়ের অনেক জায়গায়। কিছু কিছু সড়ক অবশ্য খোলা হয়েছে। কিন্তু বৃহস্পতিবারও দিনভর বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে। তার প্রভাব যোগাযোগ ব্যবস্থার উপরে পড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন।

এখনও অনেক রাস্তা বন্ধ থাকায় বহু জায়গায় আটকে রয়েছেন পর্যটকরা। দ্রুত রাস্তা পরিষ্কার করে পর্যটকদের সমতলে ফিরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে প্রশাসন। কিছু কিছু রাস্তা খোলা হয়েছে। কিন্তু যত ক্ষণ না ধস পুরোপুরি থামছে তত ক্ষণ পর্যটকরা সমস্যায় পড়বেন। তাই এই সময় অন্তত তিন দিন পর্যটকদের পাহাড়ে আসতে নিষেধ করা হয়েছে।

Advertisement

জানা গিয়েছে, ১০ নম্বর জাতীয় সড়ক এখনও পুরো বন্ধ। সিকিম ও কালিম্পঙের সঙ্গে শিলিগুড়ির সংযোগকারী এই রাস্তায় বিরিকের কাছে বৃহস্পতিবার সকালে ফের ধস নেমেছে। ফলে বিরিক-দারা রোড আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে। রাস্তা পরিষ্কার করার কাজ চলছে বলে জানিয়েছে প্রশাসন।

শিলিগুড়ি ও কার্শিয়াঙের মধ্যে ৫৫ নম্বর জাতীয় সড়ক বন্ধ রয়েছে। যদিও শিলিগুড়ি থেকে সিকিম যাওয়ার রাস্তার একটি দিক খুলে দেওয়া হয়েছে। শিলিগুড়ি ও দার্জিলিঙের মধ্যে সংযোগকারী রাস্তাও খুলে দেওয়া হয়েছে। দার্জিলিং থেকে বিজনবাড়ি হয়ে রিম্বিক যাওয়ার রাস্তা খোলা হয়েছে। লাভা থেকে গরুবাথান যাওয়ার রাস্তা খোলা। যদিও খুব সাবধানে গাড়ি চলাচল করছে।

বুধবার ধস নামে দার্জিলিঙের মহকুমা-শাসকের বাংলোর কাছে। তাঁর বাংলোর নিরাপত্তারক্ষী সুমন থাপা নিখোঁজ। আশঙ্কা করা হচ্ছে ধসের ফলে কোথাও আটকে রয়েছেন তিনি। খোঁজ চালাচ্ছে পুলিশ ও বিপর্যয় মোকাবিলা বাহিনী। যদিও এখনও তাঁর খোঁজ পাওয়া যায়নি বলে খবর।

আরও পড়ুন

Advertisement