Advertisement
০২ মে ২০২৪
College Student felicitated

বিশ্ববিদ্যালয় ‘ব্লু’ সম্মানে আপ্লুত ওঁরা

বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস বোর্ডের তরফে এই ‘ব্লু’ সম্মান দেওয়া হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে খেলাধূলায় কৃতিত্বের জন্য এই সম্মান গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে সম্মাননা দেওয়া হচ্ছে দেশের প্রাক্তন ফুটবলার বিশ্বজিৎ ভট্টাচার্য ও ক্রীড়াবিদ সরস্বতী সাহাকে। বৃহস্পতিবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে। ছবি: স্বরূপ সরকার

অনুষ্ঠানে সম্মাননা দেওয়া হচ্ছে দেশের প্রাক্তন ফুটবলার বিশ্বজিৎ ভট্টাচার্য ও ক্রীড়াবিদ সরস্বতী সাহাকে। বৃহস্পতিবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে। ছবি: স্বরূপ সরকার swarup.abp.11@gmail.com

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ০৮:৩০
Share: Save:

শিলিগুড়ি কলেজের ছাত্র আসরাফ আলি এ বছর বিশ্ববিদ্যালয় স্তরের ‘খেলো ইন্ডিয়া’-তে হাই জাম্পে সোনা জিতেছেন। বৃহস্পতিবার যখন তাঁর হাতে ‘ব্লু’ সম্মান তুলে দেওয়া হল, তখন তাঁর মুখে হাসি। ঋতিকা কুণ্ডু, নেহা কুমারী, অঙ্কিতা বিশ্বাসরা যখন মঞ্চে এসে প্রাক্তন ফুটবল তারকা তথা ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বিশ্বজিৎ ভট্টাচার্য এবং প্রাক্তন ক্রীড়াবিদ অর্জুন সরস্বতী সাহার হাত থেকে ‘ব্লু’ সম্মান নিলেন, তাঁরাও উচ্ছ্বসিত। তাঁরা টেবল টেনিস খেলোয়াড়। ২০১৮-২০১৯ সালে তাঁরা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ‘ব্লু’ সম্মান পান। কিন্তু কোভিড পরিস্থিতিতে গত পাঁচ বছর ধরে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ‘ব্লু’ সম্মান দেওয়া যায়নি। বৃহস্পতিবার তাই এক যোগে পাঁচ বছরে যে ৩০ জন ‘ব্লু’ সম্মান পেয়েছেন, এ দিন তাঁদের হাতে তা তুলে দেওয়া হয়। মাঝে অবশ্য ২০২০-২০২১ সালে কোভিডের জেরে খেলাধূলা হয়নি। তাই ওই বছর ‘ব্লু’ সম্মান দেওয়ার ব্যাপার নেই।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া পুরস্কার বিলির অনুষ্ঠান এবং ‘ব্লু’ সম্মান দেওয়াকে কেন্দ্র করে এ দিন বিভিন্ন কলেজের পড়ুয়া থেকে অধ্যক্ষ, কোচেরা হাজির ছিলেন। উত্তরবঙ্গের প্রাক্তন খেলোয়াড়দের একাংশকেও এ দিন সংবর্ধনা জানানো হয়েছে। ২০২৮-২০১৯ সালে পাঁচ জন ‘ব্লু’ পেয়েছেন। সকলেই টেবিল টেনিসে। ২০১৯-২০২০ সালে পেয়েছেন ১৬ জন। ছ’জন টেবিল টেনিস এবং ১০ জন খো-খো খেলোয়াড়। ২০২১-২০২২ সালে চার জনই টেবিল টেনিস খেলোয়াড়। ২০২২-২০২৩ সালে পাঁচ জনের এক জন হাই জাম্পার, বাকিরা টেবিল টেনিস খেলোয়াড়।

কাজে বুধবার কলকাতায় যাওয়ায় অস্থায়ী উপাচার্য রথীন বন্দ্যোপাধ্যায় এ দিন উপস্থিত থাকতে পারেননি। ছিলেন ডিন সুভাষচন্দ্র রায়। তিনি বলেন, ‘‘কোভিড পরিস্থিতির জেরে, এতগুলো বছর খেলাধূলায় কৃতী ছাত্রছাত্রীদের যে ব্লু সম্মান দেওয়া হয়, তা দেওয়া যায়নি। তা দেওয়া হল। ছাত্রছাত্রীদের কাছে এই সম্মান গর্বের বিষয়। তাঁরা আরও সাফল্য পাবেন, এই কামনা করি।’’

বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস বোর্ডের তরফে এই ‘ব্লু’ সম্মান দেওয়া হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে খেলাধূলায় কৃতিত্বের জন্য এই সম্মান গুরুত্বপূর্ণ। আসরাফ আলি বলেন, ‘‘ছাত্র জীবনের এই সম্মান আমার কাছে বড় ব্যাপার। এ দিন এই সম্মান পেয়ে ভাল লাগছে। আরও ভাল কিছু করার চেষ্টা করব।’’ বর্তমানে কলকাতায় কাজ করলেও, এই সম্মান নিতে চলে এসেছিলেন ঋতিকা কুণ্ডু। তাঁর কথায়, ‘‘এই সম্মান কবে পাব, সে অপেক্ষায় ছিলাম।’’ অঙ্কিতা, মিঠুন রায়, দেহরাজ ঘিমিরের মতো ‘ব্লু’ সম্মান প্রাপকেরা জানান, তারাও আপ্লুত।

বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস বোর্ডের উদ্যোগে ২০১৯-২০২০ সালে খেলাধূলায় কলেজগুলোর মধ্যে সেরা হয়েছে ফালাকাটা কলেজ এবং ২০২২-২০২৩ সালে সেরা হয়েছে আলিপুরদুয়ারের শহিদ খুদিরাম কলেজ। তাদের হাতেও এ দিন আর্থিক পুরস্কার তুলে দেওয়া হয়। ক্রীড়াবৃত্তির টাকাও পেয়েছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Siliguri College
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE