Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

Dog: ফের অরল্যান্ডোকে নিয়ে ডুয়ার্সের কাঠ পাচারচক্রের বিরুদ্ধে অভিযান বন দফতরের

নিজস্ব সংবাদদাতা
নাগরাকাটা ২২ সেপ্টেম্বর ২০২১ ২২:৫৪
বন দফতরের অভিযানে বেলজিয়ান ম্যালিনয় অরল্যান্ডো।

বন দফতরের অভিযানে বেলজিয়ান ম্যালিনয় অরল্যান্ডো।
নিজস্ব চিত্র।

ফের অরল্যাণ্ডকে নিয়ে বন দফতরের অভিযান। উদ্ধার প্রচুর পরিমাণ অবৈধ কাঠ। এই নিয়ে চলতি মাসে গরুমারা বন্যপ্রাণ বিভাগের তৃতীয় অভিযানে সাফল্য এল বেলজিয়ান ম্যালিনয় (ভিন্ন উচ্চারণে ম্যালিনওয়াঁ) প্রজাতির কুকুরটির সাহায্যে।

বনবিভাগ সূত্রে জানা গিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে বুধবার গরুমারা বন্যপ্রাণ বিভাগ এবং এসএসবি-র মালবাজার ৪৬ ব্যাটালিয়ন নাগরাকাটার থানার অন্তর্গত খাস বস্তি, ডাঙ্গাপাড়া, হাজীপাড়া, বামনডাঙ্গা মডেল ভিলেজ এলাকায় অভিযান চালায়। অভিযান চালিয়ে দু’টি গাড়ি বোঝাই অবৈধ শাল, সেগুন কাঠ উদ্ধার করা হয়েছে। ঘটনায় গ্রেফতার করা হয়েছে পাকু খেরিয়া (৫০) নামে একজনকে।

বুধবার ডুয়ার্সে বন দফতর এবং এসএসবি-র এই যৌথ অভিযানের নেতৃত্বে ছিলেন গরুমারা বন্যপ্রাণ বিভাগের এডিএফও রিয়া গাঙ্গুলি। গত ৬ সেপ্টেম্বর অরল্যান্ডো কুকুরকে নিয়েই অভিযান চালিয়ে বিন্নাগুড়ি ও হলদিবাড়ি চা বাগান এলাকা থেকে প্রচুর অবৈধ কাঠ উদ্ধার করা হয়। এরপর গত ১০ সেপ্টেম্বর সাপের বিষ উদ্ধার করা হয় জলপাইগুড়ি থেকে।

Advertisement

জলপাইগুড়ি বন্যপ্রাণী বিভাগের ডিএফও অংশু যাদব বলেন, ‘‘আমাদের অভিযান নিয়মিত চলবে। বন দফতরের প্রশিক্ষিত কুকুর অরল্যান্ডোকে সঙ্গে নিয়ে বনকর্মীরা নাগরাকাটার খাসবস্তি, ডাঙ্গাপাড়া, হাজিপাড়া, বামনডাঙ্গা মডেল ভিলেজ অভিযান চালিয়ে প্রচুর চোরাই কাঠ উদ্ধার করে একজনকে গ্রেফতার করা হয়েছে।’’

প্রসঙ্গত, এক দশক আগে অপারেশন নেপচুন স্ফিয়ারে’ আমেরিকার নেভি সিল কম্যান্ডো বাহিনীর সঙ্গী হয়েছিল অরল্যান্ডোরই স্বজাতি ‘কায়রো’। আফগানিস্তানের জালালাবাদ এয়ারস্ট্রিপ থেকে পাকিস্তানের অ্যাবটাবাদে ওসামা বিন লাদেনের ঠিকানার উদ্দেশে উড়ে যাওয়া দু’টি স্টেলথ ব্ল্যাক হক হেলিকপ্টারের একটিতে সওয়ার হয়েছিল বেলজিয়ান ম্যালিনয় প্রজাতির সেই কুকুরটি!

আরও পড়ুন

Advertisement