Advertisement
০১ মে ২০২৪
Maldaha

বাজেট পাশ হল বিরোধিতা ছাড়াই

এবারের বাজেট গত আর্থিক বর্ষের চেয়ে প্রায় ১০০ কোটি টাকা কম। একেই সামনে বিধানসভা ভোট, তার আগে গত অর্থ বর্ষের চেয়ে কম টাকার বাজেট পাশ নিয়ে প্রশ্ন উঠেছে।

বাজেট সভায় শুক্রবার বিজেপি ও কংগ্রেসের বিধায়করা।  নিজস্ব চিত্র

বাজেট সভায় শুক্রবার বিজেপি ও কংগ্রেসের বিধায়করা। নিজস্ব চিত্র

জয়ন্ত সেন
মালদহ শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২১ ০৭:১৮
Share: Save:

বাজেট সভায় বিরোধী দল বিজেপি ও কংগ্রেসের বিধায়ক থেকে শুরু করে জেলা পরিষদের বিরোধী সদস্যরাও ছিলেন। কিন্তু কোনও বিরোধিতা ছাড়াই শুক্রবার পাশ হল তৃণমূল পরিচালিত মালদহ জেলা পরিষদের ২০২১-২২ আর্থিক বর্ষের বাজেট। ৩৮১ কোটি ৬৮ লক্ষ টাকার বাজেট পাশ হয়। বিরোধী দলগুলির বক্তব্য, জেলার উন্নয়নের স্বার্থেই এই বাজেটকে সমর্থন জানিয়েছেন তাঁরা।

তবে, এবারের বাজেট গত আর্থিক বর্ষের চেয়ে প্রায় ১০০ কোটি টাকা কম। একেই সামনে বিধানসভা ভোট, তার আগে গত অর্থ বর্ষের চেয়ে কম টাকার বাজেট পাশ নিয়ে প্রশ্ন উঠেছে। জেলা পরিষদের সভাধিপতি গৌরচন্দ্র মণ্ডল অবশ্য বলেন, ‘‘বাংলার আবাস যোজনা, ১৫ ফিনান্স-সহ কয়েকটি প্রকল্পের টাকা এখন সরাসরি উপভোক্তাদের অ্যাকাউন্টে চলে যাওয়ায় জেলা পরিষদের বাজেটে সেই প্রকল্পের অর্থের পরিমাণ ধরা যাচ্ছে না। এ কারণেই বাজেট কমেছে। তবে এবারের বাজেটে রাস্তাঘাট, পানীয় জল শিক্ষা, পর্যটন খাতে জোর দেওয়া হয়েছে.।’’

এ দিন মালদহের বিনয় সরকার অতিথি আবাসে ছিল জেলা পরিষদের ২০২১-২২ অর্থ বর্ষের বাজেটের সাধারণ সভা। জানা গিয়েছে, সেখানে ৬৬ জন সদস্যদের মধ্যে ৫৯ জন সদস্য ছিলেন। বিরোধী দলগুলির মধ্যে বিজেপির হবিবপুরের বিধায়ক তথা জেলা পরিষদের বিরোধী দলনেতা জোয়েল মুর্মু, বৈষ্ণবনগরের বিধায়ক স্বাধীন সরকার, সদ্য বিজেপিতে যোগদানকারী বিধায়ক দিপালী বিশ্বাস-সহ জেলা পরিষদের ৬ দলীয় সদস্যও ছিলেন।

এ দিকে কংগ্রেসের চার বিধায়ক ভূপেন্দ্রনাথ হালদার, আসিফ মেহেবুব, মোত্তাকিন আলম ও আলবেরুনি জুলকারনাইন ছিলেন। তবে বিরোধিতা ছাড়াই এদিন বাজেট পাশ হয় বলে দাবি তৃণমূল বোর্ডের। বাজেটকে সমর্থন প্রসঙ্গে বিজেপির বিধায়ক জোয়েল বলেন, ‘‘জেলার উন্নয়নের স্বার্থেই আমরা এই বাজেটকে সমর্থন জানালাম। যদিও বিরোধীদের উন্নয়ন কাজে গুরুত্ব দেয় না এই তৃণমূল বোর্ড।’’ কংগ্রেস বিধায়ক ভূপেন্দ্রনাথ বলেন, ‘‘বিরোধী আসনে থাকলেও আমরা উন্নয়নের পক্ষে। সে কারণেই মালদহ জেলার উন্নয়নের স্বার্থে এই বাজেটকে আমরা সমর্থন জানিয়েছি।’’ সভাধিপতি বলেন, ‘‘সর্বসম্মতভাবেই বাজেট পাশ হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maldaha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE