Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

জল কোথা থেকে এল তদন্ত করতে হবে: মুখ্যমন্ত্রী, দেখা করলেন হড়পা বানে মৃতদের পরিবারের সঙ্গে

নিজের জীবনকে তুচ্ছ করে সে দিন ওই খরস্রোতা নদীর বুক থেকে অনেকের জীবন বাঁচানো মহম্মদ মানিকের ভূয়সী প্রশংসা করেন মুখ্যমন্ত্রী।

মালবাজার-কাণ্ডে এক মৃতের পরিবারের সঙ্গে মুখ্যমন্ত্রী।

মালবাজার-কাণ্ডে এক মৃতের পরিবারের সঙ্গে মুখ্যমন্ত্রী। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মালবাজার শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ১৯:২৩
Share: Save:

দশমীতে হড়পা বানে মৃতদের পরিবারের সঙ্গে দেখা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি মালবাজার-কাণ্ডের তদন্ত প্রয়োজন বলে মন্তব্য করলেন তিনি। সোমবার উত্তরবঙ্গ সফরে এসেছেন মমতা। বিকেলে হড়পা বানে ভেসে যাওয়া ৬ জনের পরিবারের সঙ্গে দেখা করেন তিনি। সবার সঙ্গে সাক্ষাৎ করে বেরিয়ে মমতা বলেন, ‘‘পুজোর সময় সকলে আনন্দে মেতে ছিলাম। আমাদের উৎসবে প্রচুর মানুষ এসেছেন। সকলেরই আনন্দে কেটেছে। কিন্তু কোনও কোনও পরিবারে দুর্যোগ ঘটে। মালবাজারের ঘটনাও ছিল সেরকম। হড়পা বানে ৮ জন মারা গিয়েছেন। আমি নিজে ৬ জনের বাড়িতে গিয়ে দেখা করলাম। আর একটি পরিবার আছে। কিন্তু খবর নিয়ে দেখলাম তাঁরা গয়া গিয়েছেন। আরও একটি পরিবারের কেউ এই মুহূর্তে বাড়ি নেই। না হলে আমরা সব বাড়িতেই যেতাম।’’ এর মধ্যেই মুখ্যমন্ত্রী বলেন, ‘‘জল কোথা থেকে এসেছে, সেটা পরে তদন্ত করে বেরোবে।’’

গত ৫ অক্টোবর মাল নদীতে প্রতিমা বিসর্জনের সময় আচমকা ধেয়ে আসে হড়পা বান। মৃত্যু হয় মোট ৮ জনের। এই দুর্ঘটনা নিয়ে প্রশাসনকে দুষেছেন বিরোধীরা। তাঁদের দাবি, প্রশাসন তৎপর হল এই দুর্ঘটনা এড়ানো যেত। এ নিয়ে রাজনৈতিক তরজা অব্যাহত। এই আবহে মৃতদের পরিবারের সঙ্গে দেখা করে তাঁদের সহমর্মিতা জানালেন মমতা।

একই সঙ্গে নিজের জীবনকে তুচ্ছ করে সে দিন ওই খরস্রোতা নদীর বুক থেকে অনেকের জীবন বাঁচানো মহম্মদ মানিকের ভূয়সী প্রশংসা করেন মুখ্যমন্ত্রী। জলপাইগুড়ির বাসিন্দা মানিক সে দিন ঠাকুর বিসর্জন দেখতে গিয়েছিলেন। কিন্তু চোখের সামনে বিপর্যয় দেখে তিনি নিজেকে স্থির রাখতে পারেননি। মানিকের মতো ডুয়ার্সের আরও কয়েক জন যুবক সে দিন নিজেদের জীবন তুচ্ছ করে ঝাঁপিয়ে পড়েন। মুখ্যমন্ত্রীর কথায়, ‘‘মানিক এবং যাঁরা যাঁরা সে দিন অতগুলো জীবন বাঁচিয়েছেন, তাঁদের সবাইকে ধন্যবাদ। এ ভাবেই পাড়ার ছেলেরা বিপদে-আপদে এগিয়ে আসবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE