Advertisement
০৮ মে ২০২৪
Coronavirus

ফের করোনা-শঙ্কা, নজরদারির বার্তা অনলাইন বৈঠকে

সংক্রমণ পরিস্থিতি তৈরি হলে, আক্রান্তদের শারীরিক লক্ষ্মণ কী-কী হতে পারে সে ব্যাপারেও আলোচনা করা হয়। জনবহুল, ভিড় এলাকায় মাস্ক ব্যবহারের ব্যাপারে সচেতনতা বাড়াতেও জোরদেওয়া হচ্ছে।

সচেতন:  করোনা নিয়ে আশঙ্কা চাড়া দেওয়ায় শুরু হয়েছে মাস্কের ব্যবহার। বৃহস্পতিবার আলিপুরদুয়ার জেলা হাসপাতালে। নিজস্ব চিত্র

সচেতন: করোনা নিয়ে আশঙ্কা চাড়া দেওয়ায় শুরু হয়েছে মাস্কের ব্যবহার। বৃহস্পতিবার আলিপুরদুয়ার জেলা হাসপাতালে। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ০৮:২৬
Share: Save:

করোনা সংক্রমণ ফেরা নিয়ে শঙ্কার পারদ চড়তেই প্রস্তুতি শুরু করল কোচবিহার জেলা স্বাস্থ্য দফতর। বুধবার রাতে আগাম সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে জেলা স্বাস্থ্যকর্তারা কোচবিহারের বিভিন্ন ব্লকের আধিকারিকদের সঙ্গে অনলাইন বৈঠক করেন। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, বৈঠকে করোনার আশঙ্কা নিয়ে সতর্ক নজরদারির বার্তা দেওয়া হয়েছে। নতুন করে সংক্রমণ পরিস্থিতি তৈরি হলে, আক্রান্তদের শারীরিক লক্ষ্মণ কী-কী হতে পারে সে ব্যাপারেও আলোচনা করা হয়। জনবহুল, ভিড় এলাকায় মাস্ক ব্যবহারের ব্যাপারে সচেতনতা বাড়াতেও জোরদেওয়া হচ্ছে।

কোচবিহারের মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকান্ত বিশ্বাস বলেন, “সতর্কতামূলক সমস্ত পদক্ষেপে জোর দেওয়া হচ্ছে।” কোচবিহারের ডেপুটি সিএমওএইচ পরিতোষ মণ্ডল বলেন, “কোভিডের উপসর্গ, সতর্কতার বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। নির্দেশিকা অনুযায়ী, পদক্ষেপ করা হবে।”

স্বাস্থ্য দফতর সূত্রেই জানা গিয়েছে, কোভিডের প্রথম ঢেউয়ের সময়ে কোচবিহার জেলা দীর্ঘদিন ‘গ্রিন জ়োন’-এ ছিল। পরবর্তী কালে, পরিযায়ী শ্রমিকেরা ফিরতে শুরু করলে সংক্রমণ বাড়ে। তবে দীর্ঘদিন ধরেই কোচবিহারে নতুন করে কেউ আক্রান্ত নেই। এমন স্বস্তির আবহের মধ্যেও চিনে ‘কোভিড বিস্ফোরণের’ জেরে এ দেশেও কোভিড নিয়ে নতুন করে শঙ্কা বাড়তে শুরু করেছে। ইতিমধ্যে কেন্দ্রের তরফে পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যকে সতর্ক করে দেওয়া হয়েছে। বুধবার সাগরমেলার প্রস্তুতি নিয়ে একটি বৈঠকে স্বাস্থ্য দফতরকে সতর্ক করে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে দল গড়ার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। করোনা নিয়ে নজরদারির ব্যাপারেও ওই বৈঠকে জোর দেওয়া হয়েছে। ওই রাতেই কোচবিহারের জেলা স্বাস্থ্য কর্তারা ব্লক কর্তাদের নিয়ে বৈঠক করেন। এক স্বাস্থ্য-কর্তা জানান, মাস্ক পরার ব্যাপারে প্রচার শুরুর কথাও ভাবা হচ্ছে।

স্বাস্থ্য দফতরের পাশাপাশি, কোচবিহারের মহারাজা জিতেন্দ্র নারায়ণ মেডিক্যাল কলেজেও কোভিড নিয়ন্ত্রণে প্রস্তুতি শুরু হয়েছে। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময়ে সেখানে আলাদা ‘কোভিড ওয়ার্ড’ করা হয়েছিল। ওই মেডিক্যাল কলেজের এমএসভিপি রাজীব প্রসাদ বলেন, “কোভিড মোকাবিলায় আমাদের আগের অভিজ্ঞতা রয়েছে। সমস্ত প্রস্তুতিই রয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশিকা মেনে, ওই ব্যাপারে প্রয়োজনীয় কাজ হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus COVID19 Cooch Behar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE