Advertisement
০২ মে ২০২৪
West Bengal Panchayat Election 2023

কাজই মূলমন্ত্র, ভোটে লড়লেও প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের দেওয়াল লিখছেন বামেদের সৈনিক

বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েতের ২২২ নম্বর বুথে তৃণমূল প্রার্থী বিবেক সিংহ। তাঁর হয়েই দেওয়াল লিখতে দেখা যাচ্ছে ওই বুথেরই সিপিএম প্রার্থী পুলক সরকারকে।

CPM candidate is walling for his oppenent TMC candidate at Habibpur of Malda

তৃণমূল প্রার্থীর হয়ে দেওয়াল লেখায় ব্যস্ত সিপিএম প্রার্থী পুলক সরকার। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হবিবপুর শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১১:২৮
Share: Save:

পেশাকেই জীবনের মূলমন্ত্র করেছেন মালদহের হবিবপুরের বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েতের সদস্য পদে বামেদের প্রার্থী পুলক সরকার। তাঁর পেশা ভোটের সময় দেওয়াল লেখা। এ বার প্রথম প্রার্থী হয়েছেন তিনি। কিন্তু পেশা ছাড়েননি। প্রতিদ্বন্দ্বী তৃণমূল, বিজেপি এবং অন্যান্য প্রার্থীদের হয়ে অর্থের বিনিময়ে দেওয়াল লিখে চলেছেন পুলক। উদ্দেশ্য, যে টাকা আয় হবে তা ভোটের কাজে খরচ করা। ‘পেশাদার’ পুলকের প্রশংসায় মুখর জোড়াফুল প্রার্থী।

বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েতের ২২২ নম্বর বুথে তৃণমূল প্রার্থী বিবেক সিংহ। তাঁর হয়েই দেওয়াল লিখতে দেখা যাচ্ছে ওই বুথেরই সিপিএম প্রার্থী পুলককে। ওই বুথে বিজেপি প্রার্থী বিক্রম সরকার। তাঁর হয়েও দেওয়াল লিখছেন ‘পেশাদার’ পুলক। তাঁর কথায়, ‘‘এটা আমার পেশা। ভোট এলে সব রাজনৈতিক দলের দেওয়াল লিখনের কাজ করি আমি।’’

সিপিএমের একনিষ্ঠ কর্মী পুলক। এক সময়ে সিপিএমের ছাত্র এবং যুব সংগঠন করেছেন। সংগঠনের দায়িত্বও সামলেছেন। এ বার প্রথম তাঁর ভোটে দাঁড়ানো। এক দিকে নিজের প্রচার, অন্য দিকে দেওয়াল লেখা। সামলাচ্ছেন কী করে? পুলকের উত্তর, ‘‘দিনের বেলা তৃণমূলের হয়ে দেওয়াল লিখছি। সন্ধ্যায় প্রার্থী হিসাবে প্রচার করছি।’’ তাঁর কথায়, ‘‘এক একটি দেওয়াল লেখার জন্য গড়ে ৩০০ টাকা পাই। সব মিলিয়ে ভোটের সময় ৪০ থেকে ৪৫ হাজার টাকা আয় হয়।’’ এ বছর দেওয়াল লিখে উপায় করা টাকার কিছু অংশ ভোটের জন্য খরচ করবেন বলে জানিয়েছেন পুলক।

পেশার প্রতি পুলকের টান দেখে তাঁর প্রতিদ্বন্দ্বী তৃণমূলের বিবেক বলছেন, ‘‘এটা খুব ভালো উদ্যোগ। এটা রাজনৈতিক সৌজন্যেরও ছবি। আমরা এই বিষয়টিকে খুব ভাল ভাবে দেখছি। উনি ভোটে দাঁড়ালেও আমাদের হয়ে দেওয়াল লিখছেন। এর জন্য আমরা পারিশ্রমিক দিচ্ছি। তিনি রাজনীতির লোক হলেও পেশাগত দিক থেকে এক জন শিল্পী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

walling CPM TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE