Advertisement
০২ মে ২০২৪
দূষণমুক্ত পরিবহণ ব্যবস্থার ভাবনা
Snehasis Chakraborty

Snehasis Chakraborty: ধাপে ধাপে বিদ্যুৎচালিত বাস রাজ্যে: পরিবহণমন্ত্রী

প্রত্যেক বার পুজোর আগে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম প্যাকেজ টুরের মাধ্যমে ভাল আয় করে। অতিমারির দু’বছরে এটা বন্ধ ছিল।

বৈঠক: শিলিগুড়িতে পরিবহণ বিষয়ক পর্যালোচনায় রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

বৈঠক: শিলিগুড়িতে পরিবহণ বিষয়ক পর্যালোচনায় রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। ছবি: বিনোদ দাস।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ০৬:০৩
Share: Save:

দূষণমুক্ত পরিবহণ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে বিদ্যুৎচালিত বাস চালুর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য পরিবহণ দফতর। পেট্রল-ডিজ়েলচালিত বাস কমিয়ে আনতে গোটা রাজ্যে আগামী দু’-তিন বছরের মধ্যে ১,১৮০টি বিদ্যুৎ-চালিত বাস নামানো হবে বলে মঙ্গলবার শিলিগুড়িতে জানালেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তিনি জানান, ২০৩০ সালের মধ্যে পেট্রোল বা ডিজ়েল-চালিত বাস বন্ধ হয়ে যাবে। সে জন্য বিদ্যুৎচালিত বাস কলকাতা এবং জেলাতেও আগামী দু’তিন বছরের মধ্যে ধাপে ধাপে নামানোর প্রক্রিয়া চলছে। ওই ধরনের বাসের জন্য ‘চার্জিং পয়েন্ট’ তৈরির সমীক্ষাও চলছে। সেই সঙ্গে অনলাইনে গাড়ির লাইসেন্স প্রদান থেকে পরিবহণ ব্যবস্থাকে আরও উন্নত ভাবে ঢেলে সাজার প্রস্তুতি চলছে বলে তিনি জানিয়েছেন। উত্তরবঙ্গের পর্যটনকে ঘিরে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের আয় বাড়াতে দুর্গাপুজোর ছুটির সময় প্যাকেজ টুর চালুর ঘোষণাও এ দিন করেন তিনি।

পরিবহণমন্ত্রী বলেন, ‘‘পরিবহণ ব্যবস্থায় দ্রুত গতিতে একটা পরিবর্তন আসতে চলেছে। উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গ বলে কিছু বুঝি না। সারা বাংলা জুড়ে পরিবহণ ব্যবস্থাকে স্মার্ট করার পরিকল্পনা নেওয়া হয়েছে।’’ এ দিন শিলিগুড়ির সার্কিট হাউসে উত্তরবঙ্গের আট জেলার পরিবহণ দফতর এবং প্রশাসনের আধিকারিকদের নিয়ে আলোচনায় বসেন পরিবহণমন্ত্রী। জেলার পরিবহণ ব্যবস্থাকে উন্নত করতে আধিকারিকেরা মন্ত্রীকে একাধিক প্রস্তাব দিয়েছেন। মন্ত্রী জানান, কয়েকটি জেলায় ভাল বাস এবং ট্রাক টার্মিনাস তৈরি করা প্রয়োজন। কিছু নতুন রুটে সরকারি বাস চালু করে সাধারণ মানুষের সুবিধার ব্যবস্থা করা হচ্ছে।

প্রত্যেক বার পুজোর আগে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম প্যাকেজ টুরের মাধ্যমে ভাল আয় করে। অতিমারির দু’বছরে এটা বন্ধ ছিল। এ বার প্যাকেজ টুরের ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে বলে মন্ত্রী জানিয়েছেন। তিনি বলেন, ‘‘উত্তরবঙ্গের পর্যটন ক্ষেত্র ছাড়াও, পুজো পরিক্রমার জন্য সরকারি বাস চালানোর পরিকল্পনা চলছে।’’ এই পরিকল্পনা সংস্থার আয় বাড়াবে বলে নিগমের আধিকারিকেরা মনে করছেন।

পরে, বাস মালিকদের সঙ্গেও একটি আলোচনা করেছেন মন্ত্রী। মালিক সংগঠনের পক্ষ থেকে পেট্রল, ডিজেলের মূল্যবৃদ্ধির কারণ দেখিয়ে ভাড়া বৃদ্ধির দাবি জানানো হয়েছে। শিলিগুড়িতে ভাল বাস টার্মিনাস তৈরির দাবিও জানিয়েছেন তাঁরা। তবে ভাড়া বৃদ্ধি নিয়ে মন্ত্রীর বক্তব্য, সাধারণ মানুষের উপরে তিনি বোঝা চাপাতে চান না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Snehasis Chakraborty electric bus West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE