Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Freedom Fighter seek help

মেলেনি স্বীকৃতি, আক্ষেপ স্বাধীনতা সংগ্রামীর বাড়ির

১৯৭৬ সালের নভেম্বর মাসে স্বাধীনতা সংগ্রামীদের সম্মেলনে দাবি উঠেছিল তাঁদের পরিবারগুলিকে জাতীয় পরিবার হিসেবে ঘোষণার।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
দিনহাটা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ০৯:২৪
Share: Save:

স্বাধীনতার অমৃত মহোৎসব চলছে। দীর্ঘ সাত দশক পার হলেও স্বাধীনতা সংগ্রামীদের পরিবারদের এখনও মেলেনি ‘জাতীয় পরিবারের’ স্বীকৃতি। এমনকি মরণোত্তর সম্মানও পাননি সেই স্বাধীনতা সংগ্রামী। এমনই আক্ষেপ দিনহাটার এক স্বাধীনতা সংগ্রামীর পরিবারের। তাঁদের আশা, স্বাধীনতার অমৃত মহোৎসব চলাকালীন কেন্দ্রীয় সরকার হয়তো স্বাধীনতা সংগ্রামীদের পরিবারগুলিকে সম্মান জানাবে। তবে ফি বছর স্বাধীনতা দিবসে বাবার ছবিতে পুজো দিয়ে দিনটি পালন করেন দিনহাটার শুভাশিস দাস ও তার পরিবার।

১৯৭৬ সালের নভেম্বর মাসে স্বাধীনতা সংগ্রামীদের সম্মেলনে দাবি উঠেছিল তাঁদের পরিবারগুলিকে জাতীয় পরিবার হিসেবে ঘোষণার। দাবি, তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ওই ব্যাপারে চেষ্টা করার কথা বলেছিলেন। কিন্তু স্বাধীনতা সংগ্রামী পরিবারদের এখনও মেলেনি জাতীয় পরিবার হিসাবে কোনও পরিচয় পত্র। এ নিয়ে স্বাধীনতা দিবসের আগে আক্ষেপের কথা শোনালেন দিনহাটার প্রয়াত স্বাধীনতা সংগ্রামী যোগেশচন্দ্র দাসের ছেলে শুভাশিস। শুভাশিস বলেন, “স্বাধীনতার অমৃত মহোৎসব পালন করছে আমাদের দেশ। ঘরে ঘরে তেরঙ্গা পতাকা তোলার কথা বলা হয়েছে। অথচ দেশের বিভিন্ন প্রান্তে স্বাধীনতা সংগ্রামীদের পরিবার কি অবস্থায় আছে তার খোঁজ একবারও আমাদের দেশ নেতারা নেন না। আক্ষেপের এটাই যে যাদের আত্মত্যাগে দেশ স্বাধীন হয়েছে তাদের দিকে দৃষ্টি দেওয়ার প্রয়োজন মনে করেন না তারা।” তিনি আরও বলেন, “ইন্দিরা গান্ধীর সময়কালে দেখেছি স্বাধীনতা সংগ্রামীদের সম্মান জানানো হয়েছিল। তারপর অনেক সরকার এসেছে ও গিয়েছে, কেউ খোঁজ নেন না।”

তাঁর ছেলে বলেন, “বাবার মৃত্যুর পর কেউ আমাদের পরিবারের খোঁজ নেয়নি। কেউ ভাবেন না যে যাদের জন্য দেশ স্বাধীন হয়েছে তাদের কিংবা সংগ্রামীদের পরিবারগুলিকে রাষ্ট্রীয় সম্মান দেওয়ার কথা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

independence day Dinhata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE