Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

National Highway: জাতীয় সড়কের জন্য রাজ্যকে জমি নয়, আন্দোলনে ধূপগুড়ির চাষিরা

নিজস্ব সংবাদদাতা
ধূপগুড়ি ০৭ ডিসেম্বর ২০২১ ২৩:৫৩
ভূমি রক্ষা কমিটির ব্যানার নিয়ে মিছিল করলেন চাষিরা।

ভূমি রক্ষা কমিটির ব্যানার নিয়ে মিছিল করলেন চাষিরা।
নিজস্ব চিত্র।

চার লেনের জাতীয় সড়ক তৈরির জন্য নিজেদের ভিটেমাটি ছাড়তে রাজি নন ধূপগুড়ির চাষিরা। রাজ্য প্রশাসনের আশ্বাস সত্ত্বেও জমি রক্ষায় নতুন করে আন্দোলন শুরু করেছেন তাঁরা। খলাই গ্রামের পর মঙ্গলবার বারোঘরিয়া ঝুমুর এলাকায় ভূমি রক্ষা কমিটির ব্যানার নিয়ে মিছিল করলেন চাষিরা। এমনকি, সরকারি প্যাকেজে মোটা অঙ্কের আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হলেও জমি দিতে নারাজ। কৃষকদের হুঁশিয়ারি, প্রাণ গেলেও জমি দেব না।

চাষিরা জানিয়েছেন, এলাকায় চার লেনে জাতীয় সড়ক হোক। তবে যে দিক দিয়ে ৩১ নম্বর জাতীয় সড়কের এবং ৩১-ডি জাতীয় সড়ক রয়েছে, সেখান দিয়ে তা তৈরি করা হোক। সম্প্রতি খলাইগ্রামে এ নিয়ে আন্দোলন করে বিক্ষব্ধ চাষিরা। এ বার খলাইগ্রাম থেকে 8 কিলোমিটার দূরে বারোঘরিয়ার ঝুমুর এলাকাতেও একই ছবি। মঙ্গলবার সকালে ভূমি রক্ষা কমিটির ব্যানার-সহ লাঙল কাঁধে, কোদাল নিয়ে মিছিলে যোগ দেন কৃষকেরা। সদ্যোজাতদের কোলে নিয়েও মিছিলে হাঁটতে দেখা যায় মহিলাদের। মিছিলের দাবি, কোনও ভাবে তারা ফোর লেন মহাসড়কের জন্য জমি দিতে নারাজ। এলাকার চাষি রুপম কবির বলেন, ‘‘আমরা তিন ফসলি জমি দেব না। এখানে দালাল চক্র সক্রিয় ভাবে কাজ করছে। আমাদের জমি কিনে নেওয়ার চেষ্টা হচ্ছে। আমাদের জমি নিলে কোথায় যাব? এক সময়ের পর ক্ষতিপূরণের টাকা শেষ হয়ে যাবে। চাষবাসের জন্য কি বিকল্প জমি পাব? তাই এ দিক দিয়ে সড়ক হতে দেব না।’’

যদিও প্রশাসনের দাবি যে চার লেনের জাতীয় সড়ক গড়ার জন্য জমিজট অনেকটাই কেটে গিয়েছে। শুধুমাত্র ৫০০-৬০০ মিটার জায়গায় সমস্যা রয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement