Advertisement
০১ মে ২০২৪
বাগডোগরা বন্ধ। এনজেপি-কলকাতা ট্রেন পরিষেবাও পুরো স্বাভাবিক নয়। এই সুযোগে শিলিগুড়ি থেকে কলকাতা-সহ বিভিন্ন রুটে বাসের মাত্রাতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ। প্রশাসনও চুপ। খতিয়ে দেখল আনন্দবাজার
Bus

Transport: বিমান বন্ধ, ট্রেন বাতিল, বাসের তাই ‘পৌষ মাস’

দার্জিলিং জেলার আরটিও এসটি লেপচা জানিয়েছেন, কয়েকটি বুকিং এজেন্সির বিরুদ্ধে বেশি ভাড়া নেওয়ার মৌখিক অভিযোগ শুনেছেন।

নিজস্ব চিত্র।

নীতেশ বর্মণ
শিলিগুড়ি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২২ ০৭:৫১
Share: Save:

পরিবার নিয়ে একাধিক টিকিট বুকিং এজেন্সির ঘরে ঘরে ঘুরেছেন। শিলিগুড়ি থেকে কলকাতা রুটে কোথাও ১ হাজার টাকার কমে টিকিট পাননি।

রবিবার শিলিগুড়ি তেনজিং নোরগে বাস টার্মিনাসে দাঁড়িয়ে ওই যাত্রীর দাবি, সরকারি বাসের সংখ্যা কম। আবার সকালে গাড়িতে না উঠতে পারলে নির্দিষ্ট সময়ে পৌঁছতে পারবেন না। তাতে কাজ নাও হতে পারে। তিনি বলেন, ‘‘বাধ্য হয়ে শেষে এক হাজার টাকায় টিকিট কাটতে হয়েছে। এত বেশি ভাড়ায় সাধারণ যাত্রীদের যাতায়াত সম্ভব নয়। প্রশাসন কোনও ব্যবস্থা নিচ্ছে না।’’

বাগডোগরা বিমানবন্দর ১৫ দিনের জন্য বন্ধ। এনজেপি থেকে কলকাতা রুটে অপ্রতুল ট্রেনের সংখ্যাও। এই সুযোগে শিলিগুড়ি থেকে কলকাতা এবং বিহার, অসম থেকে উত্তরপ্রদেশের দূরপাল্লার বাসে স্বাভাবিক সময়ের তুলনায় কয়েকগুণ বেশি ভাড়া নেওয়ার অভিযোগ উঠছে বেসরকারি বাসে। যাত্রীদের অভিযোগ, প্রশাসন জেনেও যেন নীরব দর্শক।

দার্জিলিং জেলার আরটিও এসটি লেপচা জানিয়েছেন, কয়েকটি বুকিং এজেন্সির বিরুদ্ধে বেশি ভাড়া নেওয়ার মৌখিক অভিযোগ শুনেছেন। স্বাভাবিকের তুলনায় মাত্রাতিরিক্ত ভাড়া নিলে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে বলে তাঁর দাবি। আরটিও বলেন, ‘‘নির্দিষ্ট অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। পারমিটবিহীন বাস চলছে কি না দেখা হচ্ছে।’’

বেসরকারি বাস মালিকদের দাবি, ডিজেলের চড়া দাম। বাসের ভাড়া বৃদ্ধির দাবি তুলছেন তাঁরা। তা না হওয়ায় মালিকদের একাংশ রাস্তায় বাস নামাতে চাইছেন না। যাত্রীদের অভিযোগ, তাই বলে এত বেশি ভাড়া নিলে সাধারণ যাত্রীরা যাতায়াত করবেন কী ভাবে? তাঁরা চরম দুর্ভোগে পড়ছেন বলে দাবি।

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা শিলিগুড়ি কলকাতা রুটে একটি বাতানুকূল মিলে তিনটি বাস চালাচ্ছে। যাত্রী চাপ বাড়লে আরও একটি রকেট বাস চালানো হবে বলে জানিয়েছেন নিগমের শিলিগুড়ি ডিভিশনাল ম্যানেজার কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, সরকারি বাসে ভাড়া স্বাভাবিক রয়েছে। গত সাতদিন ধরে যাত্রী চাপ কিছুটা বেড়েছে। একই কারণে শিলিগুড়ি থেকে পাহাড়ের দার্জিলিং এবং অন্যান্য রুটেও সরকারি বাসে যাত্রী চাপ বাড়ছে বলে দাবি।

অভিযোগ, ভাড়া বৃদ্ধির সুযোগে বেসরকারি এজেন্সিগুলির একাংশ পারমিটবিহীন বাস রাস্তা নামাচ্ছে। সেই বাসগুলিতেই অস্বাভাবিক ভাড়া নেওয়া হচ্ছে বলে অভিযোগ।

নর্থ বেঙ্গল প্যাসেঞ্জার্স ট্রান্সপোর্ট ওনার্স কোঅর্ডিনেশন কমিটির পক্ষ থেকে প্রণব মানি বলেন, ‘‘কিছু ভলভো বাসে বেশি ভাড়া নেওয়ার অভিযোগ উঠেছে। আমাদের বাসগুলিতে কোনও অভিযোগ নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bus train flight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE