Advertisement
১৬ জুন ২০২৪
Darjeeling

সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০০ ফুট উচ্চতায় বসন্ত উৎসব

পর্যটক থেকে স্থানীয় বাসিন্দাদের রঙের খেলায় মাততে দেখা গেল। অনেকেই বসন্ত উৎসবের দু’দিন চেনা গণ্ডির বাইরে থেকে ঘুরে আস্তে পছন্দ করেন।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৬:৫৩
Share: Save:

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৯০০০ ফুট উচ্চতায় সিঙ্গালিলা ন্যাশনাল পার্ক, সান্দাকফু, ফালুট, টুংলুতে বসন্ত উৎসব। পর্যটক থেকে স্থানীয় বাসিন্দাদের রঙের খেলায় মাততে দেখা গেল। অনেকেই বসন্ত উৎসবের দু’দিন চেনা গণ্ডির বাইরে থেকে ঘুরে আস্তে পছন্দ করেন। চাপ তেমন না থাকলেও বসন্ত উৎসবের দু’দিনে পর্যটকের ভিড় বেড়েছে পাহাড়ে। অন্য দিকে, গত সপ্তাহে তুষারপাত হওয়ায় সেই আশাতেও সান্দাকফুর দিকেও পা বাড়িয়েছেন অনেকে। তাঁদের জন্য বসন্ত উৎসবের আয়োজন করেন অনেক হোটেল মালিক।

হোমস্টে মালিক কেশরী গুরুং বলেন, ‘‘সব জায়গার মতো আমরাও হোলিতে আনন্দ করি। পর্যটকদের সেই আনন্দ করার সুযোগ করে দিচ্ছি। এমন পকেট রুটে বসন্ত উৎসব উদযাপনের তেমন কোনও সুযোগ না থাকলেও আগে থেকেই কিছুটা আয়োজন করতে পেরেছি। পর্যটকদের সঙ্গে আমরাও মেতেছি বসন্ত উৎসবে। ছোট বাচ্চারাও রয়েছে। তারাও খুব মজা করছে।’’

পর্যটক লিপি পাল বলেন, ‘‘এ এক অন্য বসন্ত! স্বচ্ছ কাঞ্চনজঙ্ঘার সামনে দাঁড়িয়ে বসন্ত উৎসব উদযাপন অন্য অনুভূতি। পাহাড়ের ভাইবোনেরাও সঙ্গে রয়েছেন। এত উপরে যে বসন্ত উৎসব পালন করতে পারছি, সেটা ভেবেই ভাল লাগছে।’’ পর্যটক হিমাদ্রি রায় বলেন, ‘‘প্রতি বছর এখানে এ ভাবেই যেন দোল উৎসব পালন করা হয়। অসাধারণ ব্যাপার। দোলেন রঙের সঙ্গে রডডেনড্রন, পাখি, কাঞ্চনজঙ্ঘা সব মিলে মিশে একাকার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Darjeeling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE