Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

Hizbul Mujahideen: উচ্চ প্রাথমিকে নিয়োগ নিয়ে রাজ্যকে হুমকি! হিজবুলের নামে সিডি ও চিরকুট, উত্তেজনা রায়গঞ্জে

নিজস্ব সংবাদদাতা
রায়গঞ্জ ১৮ জুলাই ২০২১ ০০:৫৯
উদ্ধার হওয়া চিরকুট এবং সিডি।

উদ্ধার হওয়া চিরকুট এবং সিডি।
—নিজস্ব চিত্র।

শিক্ষক নিয়োগ নিয়ে রাজ্যকে হুমকি জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের! বাংলাদেশি জঙ্গিদের গ্রেফতারি নিয়ে যখন উদ্বেগ গোটা রাজ্যে, ঠিক সেই সময় উত্তর দিনাজপুরের রায়গঞ্জ থেকে এমনই ঘটনা সামনে এল। শনিবার সেখানে হিজবুলের নামে রাজ্যের উদ্দেশে একটি হুমকির চিরকুট এবং ভিডিয়োবার্তা উদ্ধার হয়েছে। তাতে বলা হয়েছে, উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের বাতিল তালিকায় যে সমস্ত প্রার্থীর নাম রয়েছে, আগামী ১৫ অগাস্টের মধ্যে তাঁদের সকলকে চাকরি দিতে হবে। নইলে ১৩ হাজার ৪০০ চাকরিপ্রার্থীর মৃত্যুর জন্য দায়ী থাকবে রাজ্য সরকার।

শনিবার সকালে উত্তর দিনাজপুর প্রেসক্লাব থেকে হিন্দিতে লেখা দু’লাইনের চিঠি এবং ভিডিয়োবার্তার সিডি উদ্ধার হয়। আনন্দবাজার অনলাইন যদিও ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি। তবে তাতে অজ্ঞাত পরিচয় এক ব্যক্তিকে বলতে শোনা যায়, ‘‘উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের বাতিল তালিকায় নাম থাকা সকলকে চাকরি দিতে হবে ১৫ অগাস্টের মধ্যে।’’ সিডি পাওয়া মাত্র টেলিভিশন চ্যানেলে তা সম্প্রচার করতে হবে নইলে হিংসা ছড়াবে বলেও হুমকি দেওয়া হয় ওই ভিডিয়োয়।

বিষয়টি জানতে পেরে সঙ্গে সঙ্গে প্রেসক্লাবে হাজির হন রায়গঞ্জ থানার পুলিশ এবং গোয়েন্দা বিভাগের কর্তারা। ওই চিঠি এবং সিটি বাজেয়াপ্ত করেন তাঁরা। এই ঘটনায় এলাকায় উত্তেজনা ছড়িয়েছে। তবে প্রাথমিক তদন্তের পর পুলিশের ধারণা, আতঙ্ক ছড়ানোর জন্যই কেউ বা কারা জঙ্গি সংগঠনের নাম করে এই ঘটনা ঘটিয়েছে। বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে রায়গঞ্জ থানার পুলিশ।

Advertisement

এ নিয়ে প্রশ্ন করলে উত্তর দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি অমিত সরকার বলেন, ‘‘প্রতি দিনের মতো আমাদের সদস্যরা যখন সকালে প্রেসক্লাব খুলতে আসেন, তখন একটি সিডি এবং তার ভিতর থেকে একটি চিরকুট মেলে। দেশবিরোধী জঙ্গি সংগঠনের নাম করে সেগুলি পাঠানো হয়েছে। তাঁরা প্রেসক্লাব কর্তৃপক্ষকে জানান। তার পর পুলিশের সঙ্গে যোগাযোগ করি আমরা।’’

রায়গঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার অর্শ ভার্মা বলেন, ‘‘সকাল সাড়ে ৯টার সময় প্রেসক্লাবের বারান্দা থেকে ওই চিরকুট এবং সিডি উদ্ধার হয়। এর বিষয়বস্তু নিয়ে এই নিয়ে কথা বলতে চাই না। সিডিটি কোথা থেকে এসেছে, কী উদ্দেশ্য রয়েছে এর পিছনে, তা আগে খতিয়ে দেখা হবে। হতে পারে কেউ মজা করে এই ঘটনা ঘটিয়েছেন। তবে বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছি আমরা।’’ দ্রুত তদন্ত করে পুলিশ রহস্য উদঘাটন করুক বলে জানিয়েছেন তৃণমূলের জেলা সভাপতি কানহাইয়ালাল অগরওয়াল।

আরও পড়ুন

Advertisement