Advertisement
২৫ এপ্রিল ২০২৪
international women’s day

international women day: ট্রেন, স্টেশনের দায়িত্বে অর্ধেক আকাশ

রেল কর্তৃপক্ষের দাবি, স্টেশনগুলির পাশাপাশি মালদহ ও ভাগলপুরের কিছু ট্রেনও মহিলা পরিচালিত করা হয়েছে।

পারদর্শী: নারী দিবসে মালদহ ডিভিশনে ট্রেন চালাচ্ছেন মহিলা লোকো পাইলটরা। মঙ্গলবার।

পারদর্শী: নারী দিবসে মালদহ ডিভিশনে ট্রেন চালাচ্ছেন মহিলা লোকো পাইলটরা। মঙ্গলবার। নিজস্ব চিত্র।

অভিজিৎ সাহা 
মালদহ শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ০৮:২৬
Share: Save:

সহকারী হিসেবে নয়, ‘পাইলট’ হিসেবেই ট্রেন ছোটালেন মহিলারা। স্টেশনও সামাল দিলেন মহিলা কর্মীরা। মঙ্গলবার, আন্তর্জাতিক নারী দিবসে এমন ছবি দেখা গেল মালদহে। নারী দিবসে মহিলাদের বিশেষ সম্মান জানাতে ট্রেন, স্টেশনের দায়িত্ব পুরোপুরি মহিলাদের দেওয়া হয়েছে বলে জানান রেল কর্তৃপক্ষ। রেলের সম্মান পেয়ে খুশি মহিলা কর্মীরাও।

কোভিড আবহে ক্রমশ স্বাভাবিক হচ্ছে ট্রেন পরিষেবা। দূরপাল্লার পাশাপাশি ইতিমধ্যে মালদহ ডিভিশনে প্যাসেঞ্জার ট্রেন পরিষেবাও চালু হয়েছে। রেল কর্তৃপক্ষের দাবি, মালদহ ডিভিশনের মধ্যে মালদহ টাউন ও বিহারের ভাগলপুর স্টেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ দিন ডিভিশনের এমন গুরুত্বপূর্ণ স্টেশনগুলি সামাল দিতে দেখা যায় মহিলাদের।

স্টেশনের সংরক্ষিত, অসংরক্ষিত টিকিট কাউন্টারে মহিলাদের পাশাপাশি গার্ড, টিকিট পরীক্ষকের ভূমিকায় দেখা গেল মহিলাদের। ট্রেনের সিগন্যালও লাল, সবুজ পতাকা হাতে নিয়ে মহিলাদের দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এক মহিলা কর্মী বলেন, ‘‘সারা বছরই কাজ করি। তবে আজ খুবই ভাল লাগছে। লোকো পাইলট থেকে শুরু করে যাবতীয় কাজ একদিনের জন্য মহিলাদের কাঁধে তুলে দেওয়া হয়েছে।’’

রেল কর্তৃপক্ষের দাবি, স্টেশনগুলির পাশাপাশি মালদহ ও ভাগলপুরের কিছু ট্রেনও মহিলা পরিচালিত করা হয়েছে। ট্রেনের পাইলট, গার্ড, টিকিট পরীক্ষক, চতুর্থশ্রেণির কর্মী সকলেই ছিলেন মহিলা।

ডিআরএম মালদহ ডিভিশন যতীন্দ্র কুমার বলেন, ‘‘মহিলারা আমাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে রোজ কাজ করছেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে তাঁদের বিশেষ সম্মান দিতেই ট্রেন, স্টেশনের দায়িত্ব মহিলাদের দেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

international women’s day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE