Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
lockdown

পছন্দের মজুরি নেই, তাই ভিন্ রাজ্যে আবার

আনলক-পর্বে ধীরে ধীরে কাজকর্ম শুরু হওয়ার পরে ভিন্ রাজ্যে কাজের জায়গায় ফেরাতে অনেক ঠিকাদার সংস্থা শ্রমিকদের জন্যে ব্যবস্থা করেছে।

ছবি পিটিআই

ছবি পিটিআই

নিজস্ব সংবাদদাতা
গোয়ালপোখর শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২০ ০৬:২৮
Share: Save:

লকডাউনের জেরে ভিন্ রাজ্যে কাজ হারিয়ে ঘরে ফিরেছিলেন হাজার হাজার শ্রমিক। অভিযোগ, এলাকায় ফিরেও সকলে পছন্দের কাজ পাননি। এমন অবস্থায় অনেকে ফের ভিন্ রাজ্যে ফিরে যেতে মরিয়া হয়ে ওঠেন। রেল পরিষেবা বন্ধ থাকায় সেই সুযোগ পাননি অনেকে।
আনলক-পর্বে ধীরে ধীরে কাজকর্ম শুরু হওয়ার পরে ভিন্ রাজ্যে কাজের জায়গায় ফেরাতে অনেক ঠিকাদার সংস্থা শ্রমিকদের জন্যে ব্যবস্থা করেছে। স্থানীয় সূত্রে খবর, উত্তর দিনাজপুরের কিছু শ্রমিক ফিরতেও শুরু করেছেন।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার রাতে গোয়ালপোখর থেকে একটি বাসে ৪০ জন শ্রমিক ভিন্ রাজ্যে রওনা দেয়। ওই দলে থাকা মহম্মদ হাসিম বলেন, ‘‘পঞ্চায়েতে কাজের জন্য আবেদন করি। জবকার্ড দেওয়া হয়। কিন্তু মজুরি ২০৪ টাকা। তা-ও সব দিন কাজ নেই।’’ মনিভিটার বাসিন্দা সাজিদ রহমান বলেন, “জানি ঝুঁকি রয়েছে। কিন্তু কী করব? দিনে ৭০০-৮০০ টাকা মজুরি মিলবে।’’
বুধবার চাকুলিয়ায় ফরওয়ার্ড ব্লক বিধায়ক আলি ইমরান রমজ প্রশ্ন তোলেন, কেন কাজ না পেয়ে শ্রমিকরা ভিন্ রাজ্যে চলে যাচ্ছেন তার জবাব শ্রমমন্ত্রীকে দিতে হবে। রাজ্যের শ্রমমন্ত্রী তথা গোয়ালপোখরের বিধায়ক গোলাম রব্বানি বলেন, ‘‘পরিযায়ী শ্রমিকদের ১০০ দিনের কাজ দিতে উদ্যোগী হয়েছি। শ্রম দফতরের সামাজিক সুনিশ্চিতকরণ সুরক্ষা প্রকল্পে নাম নথিভুক্ত করা হচ্ছে।’’ উত্তর দিনাজপুর জেলা পরিষদের সহ-সভাধিপতি তৃণমূলের ফারহাত বানু বলেন, ‘‘অনেকেই ফিরছেন, সেটা ঠিক। তবে শ্রমিকদের জন্য বেশ কিছু প্রকল্পও চালু হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE