Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

চারতলা ভবন দশতলার উদ্যোগ

মালদহ মেডিক্যালে কার্ডিওলজি, নিউরো মেডিসিন ও নেফ্রোলজি ইউনিট চালুর জন্য রাজ্যের স্বাস্থ্যভবনে প্রস্তাব পাঠালো কর্তৃপক্ষ। জমি নিয়ে সমস্যা থাক

নিজস্ব সংবাদদাতা
মালদহ ০৯ ডিসেম্বর ২০১৭ ০২:৫১

মালদহ মেডিক্যালে কার্ডিওলজি, নিউরো মেডিসিন ও নেফ্রোলজি ইউনিট চালুর জন্য রাজ্যের স্বাস্থ্যভবনে প্রস্তাব পাঠালো কর্তৃপক্ষ। জমি নিয়ে সমস্যা থাকায় হাসপাতাল চত্বরে চালু হওয়া মাদার চাইল্ড হাবের চারতলা ভবনকে দশতলা পর্যন্ত সম্প্রসারণ করে ওই তিনটি ইউনিট চালু করতে চাইছেন তাঁরা। পাশাপাশি, সেই ভবনেই মেডিসিন বিভাগের পুরুষ ও মহিলার আরও তিনটি ইউনিট, চেষ্ট মেডিসিন বিভাগ, স্ত্রীরোগ বিভাগ ও শিশু বিভাগও চালু করতে চান তাঁরা। মোদ্দাকথা, মাদার চাইল্ড হাবটিকে একটি সুপার স্পেশালিটি বিভাগ হিসেবেই প্রতিষ্ঠিত করতে এই উদ্যোগ। জানা গিয়েছে, শুধু সাধারণ মানুষের চিকিত্সা পরিষেবা বাড়ানোর স্বার্থেই নয়, মালদহ মেডিক্যাল কলেজে স্নাতকোত্তর বা পোস্ট গ্র্যাজুয়েট পড়াশোনা চালুর জন্যও ওই বিভাগগুলি চালু আবশ্যিক হয়ে পড়েছে।

গত মে মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন মালদহ এসে প্রশাসনিক বৈঠক করেছিলেন সেই বৈঠকেই মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে কার্ডিওলজি, নিউরো মেডিসিন ও নেফ্রোলজি ইউনিট চালুর কথা তুলেছিলেন হাসপাতালের সুপার অমিত দাঁ। মুখ্যমন্ত্রী কার্ডিওলজি বিভাগ চালুর কথা ঘোষণাও করেন। সেই মতো একটি প্রস্তাবও স্বাস্থ্য ভবনে পাঠানো হয়েছিল কর্তৃপক্ষের তরফে। কিন্তু এই কয়েকমাসে সে নিয়ে আর কোনও উচ্চবাচ্য হয়নি বলে অভিযোগ। জানা গিয়েছে, রাজ্য স্বাস্থ্য দফতরের প্রধান সচিব অনিল ভার্মা সম্প্রতি মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিদর্শনে এলে সেই বিষয়টি নিয়ে ফের আলোচনা হয়। হাসপাতাল সূত্রেই খবর, প্রধান সচিব ফের নতুন করে একটি প্রস্তাব পাঠাতে বলেন। এবং সেই প্রেক্ষিতেই ফের হাসপাতাল কর্তৃপক্ষ একটি প্রস্তাব পাঠিয়েছেন।

বর্তমানে হাসপাতালের পূর্ব দিকে মাদার চাইল্ড হাবের চারতলা ভবন রয়েছে। সেটা পুরোপুরি এখনও চালু হয়নি। সেখানে দু’টি তলে প্রসূতি বিভাগ ও বাকি দু’টি তলে শিশুবিভাগ ও এসএনসিইউ ইউনিট চালু হবে। এ বার সেই ভবনকে দশতলায় সম্প্রসারণ করে নয়া বিভাগগুলি চালু করতে চাইছেন তাঁরা। কী রয়েছে সেই প্রস্তাবে? মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, পঞ্চম তলে থাকবে ১০০ শয্যার শিশু বিভাগের আরও একটি ইউনিট। ষষ্ঠ তলের একদিকে হবে ৬০ শয্যার স্ত্রীরোগ বিভাগ ও আরেকদিকে ৬০ শয্যার নেফ্রোলজি ইউনিট। সপ্তম তলের একদিকে ৬০ শয্যার কার্ডিওলজি ইউনিট ও অপরদিকে ৬০ শয্যার নিউরো মেডিসিন বিভাগ চালুর প্রস্তাব রয়েছে। অষ্টম তলে দুটি ভাগে ১৪০ শয্যার মহিলাদের মেডিসিন বিভাগ, নবম তলে ১৪০ শয্যার পুরুষদের মেডিসিন বিভাগ এবং দশম তলেও একদিকে ৮০ শয্যার আরও একটি পুরুষদের মেডিসিন বিভাগ ও অপরদিকে ৬০ শয্যার চেষ্ট মিডিসিন বিভাগ চালু করার ব্যাপারে প্রস্তাব পাঠানো হয়েছে।

Advertisement

হাসপাতালের সুপার অমিত দাঁ বলেন, ‘‘আমরা মাদার চাইল্ড হাবের ভবনেই কার্ডিওলজি, নিউরো মেডিসিন, নেফ্রোলজি সহ একাধিক ইউনিট চালু করে এই হাবটিকে একটি সুপার স্পেশালিটি বিভাগে রূপান্তরিত করতে চাইছি।’’ মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রতীপকুমার কুণ্ডু বলেন, ‘‘প্রস্তাব গিয়েছে। আশা করছি নতুন বছরের শুরুতেই কাজ শুরু করা যাবে।’’

আরও পড়ুন

Advertisement