Advertisement
০৩ মে ২০২৪
Vande Bharat Express

নতুন প্ল্যাটফর্মের জন্যেই কি নতুন বন্দে ভারত ‘আটকে’, প্রশ্ন

বন্দে ভারত চালানোর প্রস্তাবিত সময়সূচি পর্যন্ত ঠিক করে রেল বোর্ডে পাঠিয়ে দিয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেল। কিন্তু কবে থেকে ট্রেনটি চালানো সম্ভব হবে, সেটা নিয়ে এখনও ধোঁয়াশা।

Vande Bharat Express

নতুন প্ল্যাটফর্ম তৈরির কাজ চলছে, তাই এনজেপি-গুয়াহাটি বন্দে ভারত এখনও চালু হয়নি।

শান্তশ্রী মজুমদার
শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ০৬:৪৮
Share: Save:

এনজেপি-তে দু’টি নতুন প্ল্যাটফর্ম তৈরির কাজ শুরু হয়েছে প্রায় দু’মাস হল। কিন্তু কাজে গতি নেই বলে অভিযোগ। রেল সূত্রের দাবি, এনজেপি-গুয়াহাটি বন্দে ভারত এখনও চালু হচ্ছে না সেই কারণেই। আগে থেকেই এনজেপি স্টেশনে ট্রেনের চাপ অত্যধিক বেশি বলে অভিযোগ। তার উপর এনজেপি-হাওড়া বন্দে ভারত নতুন প্ল্যাটফর্ম তৈরির আগেই চালু হয়ে গিয়েছে। এ বার আরও একটি নতুন ট্রেন নতুন প্ল্যাটফর্ম ছাড়া চালানো প্রায় অসম্ভব বলেই দাবি করছেন রেলের কর্মী এবং একটি অংশের আধিকারিকেরা। যদিও বিষয়টি মানতে নারাজ রেল কর্তৃপক্ষ।

বন্দে ভারত চালানোর প্রস্তাবিত সময়সূচি পর্যন্ত ঠিক করে রেল বোর্ডে পাঠিয়ে দিয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেল। কিন্তু কবে থেকে ট্রেনটি চালানো সম্ভব হবে, সেটা নিয়ে এখনও ধোঁয়াশা। উত্তর-পূর্ব রেলের কাটিহার ডিভিশন সূত্রের খবর, এনজেপি-তে নতুন প্ল্যাটফর্ম না তৈরি হলে নতুন করে আরও একটি বন্দে ভারত ট্রেন চালু করে দেওয়ার সমস্যা রয়েছে। যদিও তা মানছে না রেল। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, ‘‘প্ল্যাটফর্ম নতুন তৈরি হচ্ছে ঠিকই, কিন্তু তার সঙ্গে ট্রেন চালু হওয়ার সম্পর্ক নেই। প্ল্যাটফর্ম না হতেই তো এনজেপি-হাওড়া বন্দে ভারত চলছে। রেল বোর্ড যে দিন অনুমোদন দেবে, সে দিন প্রস্তাবিত দ্বিতীয় বন্দে ভারত চালু হবে।’’

রেল সূত্রের দাবি, এনজেপি-তে ৬টি প্ল্যাটফর্মের উপর দিয়ে সারা দিনে সব মিলিয়ে গড়ে ১৪০টি ট্রেন যাতায়াত করে। বাড়তি প্ল্যাটফর্ম ছাড়া চাপ নিয়েই বন্দে ভারত চালানো হচ্ছে। তাই ওই ট্রেনটি চালু হওয়ার পরেই নতুন করে আরও দু’টি প্ল্যাটফর্ম তৈরির কাজ এনজেপি-তে শুরু হয়ে গিয়েছিল জানুয়ারিতেই। কিন্তু সেই কাজ এখনও শেষ হয়নি। কবে হবে, তা নিয়েও কিছুটা ধোঁয়াশা রয়েছে। ঠিকাদার সংস্থা সূত্রে খবর, দ্রুত কাজ শেষ করার জন্য চাপ রয়েছে। যতটা দ্রুত সম্ভব সেই কাজ করা হচ্ছে। ১এ প্ল্যাটফর্মের পাশে দু’টি নতুন প্ল্যাটফর্মের কাজ শেষ হতে আরও কিছুদিন লাগতে পারে। তবে রেল সূত্রের দাবি, তার আগেই যদি দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস চালুর নির্দেশ রেল বোর্ড থেকে আসে, তা হলে চাপ আরও বাড়বে রেলকর্মীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vande Bharat Express New Jalpaiguri NJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE