Advertisement
১৭ জুন ২০২৪
Rainfall in North Bengal

অতিভারী বৃষ্টির আভাস, সতর্কতা হড়পা বানেরও

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, দক্ষিণ থেকে সরে গিয়ে উত্তরপ্রদেশ থেকে শুরু করে মালদহ, বালুরঘাট হয়ে মিজোরাম পর্যন্ত বিস্তৃত রয়েছে মৌসুমি অক্ষরেখার পূর্বপ্রান্ত।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ০৫:২৭
Share: Save:

গত দু’দিন ধরে মৌসুমি অক্ষরেখার অবস্থান বদলের জন্য প্রবল বৃষ্টির মুখে পড়েছে উত্তরবঙ্গ। বুধবার আবহাওয়া দফতরের তরফে জারি করা পূর্বাভাসে পাঁচ জেলায় হড়পা বানের আশঙ্কা করা হয়েছে। মঙ্গলবার থেকে প্রবল বৃষ্টিতে জলস্তর বেড়েছে উত্তরবঙ্গের একাধিক নদীর। আরও দু’দিন ভারী বা অতিভারী বৃষ্টি হলে উত্তরবঙ্গের সমস্ত নদীরই জল বাড়ার সম্ভাবনা রয়েছে। তৈরি হতে পারে বন্যা পরিস্থিতিও।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, দক্ষিণ থেকে সরে গিয়ে উত্তরপ্রদেশ থেকে শুরু করে মালদহ, বালুরঘাট হয়ে মিজোরাম পর্যন্ত বিস্তৃত রয়েছে মৌসুমি অক্ষরেখার পূর্বপ্রান্ত। তার ফলে, আগামী দু’দিন প্রবল বৃষ্টি সম্ভাবনা রয়েছে পাহাড় এবং পাদদেশ সংলগ্ন জেলাগুলিতে। দার্জিলিং এবং কালিম্পঙে ভারী বৃষ্টির সম্ভাবনা যেমন রয়েছে, দার্জিলিং জেলার সমতল শিলিগুড়ির কিছু অংশ, কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ির বিভিন্ন অংশে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী তিন দিন। গৌড়বঙ্গের তিন জেলাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

প্রবল বৃষ্টিতে ইতিমধ্যেই তিস্তা, তোর্সা, রায়ডাক, সংকোশ, জলঢাকা, মহানন্দা নদীর কিছু অংশে জল বাড়তে শুরু করেছে। জলস্তর বেড়েছে অন্য নদীগুলিতেও। প্রবল বৃষ্টি পাহাড়ি নদীতে হড়পা বান ডেকে আনতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, এক ঘণ্টায় আড়াই ফুট থেকে ছ’ফুট পর্যন্ত নদীর জল বেড়ে যেতে পারে হড়পা বানের জন্য। কেন্দ্রীয় আবহাওয়া দফতরের সিকিমের ভারপ্রাপ্ত আধিকারিক গোপীনাথ রাহা বলেন, ‘‘মৌসুমি অক্ষরেখা যত অবস্থান বদল করে, তার সঙ্গে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প পুঞ্জীভূত হয়। প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Siliguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE