Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Coronavirus in West Bengal

বাড়ছে মৃত্যু, মেডিক্যালে বাড়ল শয্যা

মালদহ কোভিড হাসপাতাল থেকে স্থানান্তরিত করা চাঁচলের বাসিন্দা করোনা আক্রান্ত এক বধূর মঙ্গলবার বিকেলে মৃত্যু হয় কলকাতার বেসরকারি নার্সিংহোমে।

বেপরোয়া: করোনার বাড়বাড়ন্তেও ফেরেনি হুঁশ। বুধবার শপথগ্রহণ অনুষ্ঠান উপলক্ষে বালুরঘাটের চকভৃগুতে মিছিল।

বেপরোয়া: করোনার বাড়বাড়ন্তেও ফেরেনি হুঁশ। বুধবার শপথগ্রহণ অনুষ্ঠান উপলক্ষে বালুরঘাটের চকভৃগুতে মিছিল। নিজস্ব চিত্র।

জয়ন্ত সেন
মালদহ শেষ আপডেট: ০৬ মে ২০২১ ০৬:০৪
Share: Save:

গত ৪৮ ঘণ্টায় মালদহ জেলায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হল সাত জনের। এর মধ্যে, মালদহ মেডিক্যালের কোভিড ইউনিটে গত ৪৮ ঘণ্টায় মৃত্যু হল ৬ জন করোনা আক্রান্ত রোগীর। স্বাস্থ্য দফতর জানায়, মালদহ কোভিড হাসপাতাল থেকে স্থানান্তরিত করা চাঁচলের বাসিন্দা করোনা আক্রান্ত এক বধূর মঙ্গলবার বিকেলে মৃত্যু হয় কলকাতার বেসরকারি নার্সিংহোমে।

বুধবার জেলায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪১৪ জন। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, বুধবার মালদহ মেডিক্যালে ভাইরোলজি ল্যাবে ৪০৫টি লালারসের নমুনা পরীক্ষা করা হয়েছে, এর মধ্যে ৩২৩ জনের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। লক্ষণীয় বিষয় হল, আক্রান্তের হার প্রায় ৬৩ শতাংশ। বাকি ৯১ জনের পজিটিভ রিপোর্ট আসে অ্যান্টিজেন পরীক্ষায়। একদিকে হুহু করে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি ও সঙ্গে পাল্লা দিয়ে মৃত্যু বেড়ে চলায় জেলায় উদ্বেগ ক্রমশ বাড়ছে। পরিস্থিতি সামাল দেওয়া নিয়ে পর্যালোচনায় বুধবার বিকেলে জেলাশাসক রাজর্ষি মিত্র, মালদহ জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক, মেডিক্যালের অধ্যক্ষ প্রশাসনিক বৈঠকও করেন। জেলাশাসক বলেন, ‘‘পরিস্থিতির উপর নজর রাখছি।’’

মালদহ মেডিক্যালে শয্যা সমস্যা মেটাতে দু’দফায় ৫০ শয্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। ইতিমধ্যে এই ইউনিটে ১৫০ শয্যা থেকে বেড়ে হয়েছে ১৭৫টি। কিন্তু আক্রান্তের সংখ্যা জেলায় বেড়ে চলায় কোভিড হাসপাতালে ভর্তি হতে রোগীর চাপও বাড়ছে। বুধবার ১৭৫টি শয্যার মধ্যে ১৭৩টিতেই রোগী ভর্তি রয়েছেন। তবে বিকেলের দিকে সুস্থ হওয়া ১২ জনকে ছুটি দেওয়া হয়েছে।

মেডিক্যালের অধ্যক্ষ পার্থপ্রতিম মুখোপাধ্যায় বলেন, ‘‘স্বাস্থ্য ভবনের অনুমতি মেলায় ৫০টি সজ্জা আরও বাড়ানো হচ্ছে। প্রথম ধাপে ২৫টি শয্যা বাড়ানো হয়েছে। বাকি ২৫টি শয্যা বাড়ানো হবে আগামী দুই সপ্তাহের মধ্যে। ততদিনে মেডিকেলের কোভিড ইউনিটের পাশে নতুন অক্সিজেন প্লান্ট পুরোপুরি তৈরি হয়ে যাবে।’’ এদিকে, মালদহে স্বাস্থ্য দফতরের তরফে দু’টি সেফ হোম চালু করা হয়েছে। ৫৫ শয্যার একটি সেফ হোম চালু হয়েছে জেলা সদর শহর ইংরেজবাজার শহর সংলগ্ন ইংলিশ মিডিয়াম মডেল হাই মাদ্রাসায়। অপরটি ২৫ শয্যার পুরাতন মালদহের মুচিয়া স্বাস্থ্যকেন্দ্রে। জানা গিয়েছে, সেফহোমগুলিতে অক্সিজেনের পাশাপাশি সর্বক্ষণের জন্য চিকিৎসক ও নার্সরাও থাকছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus in West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE