Advertisement
১৭ মে ২০২৪
Ivory possession and arrest

নকশালবাড়ি থেকে উদ্ধার হাতির দাঁত, গ্রেফতার পুলিশকর্মী এবং বিএসএফ জওয়ান-সহ পাঁচ জন

কিছু দিন আগে সংকোশ নদীতে একটি হাতির দেহ ভেসে আসতে দেখা যায়। তার দাঁত ছিল না। বন দফতরের আধিকারিকদের অনুমান, এই দাঁতটি সেই মৃত হাতির হতে পারে। যদিও তা এখনও নিশ্চিত নয়।

হাতির দাঁত-সহ গ্রেফতার পাঁচ।

হাতির দাঁত-সহ গ্রেফতার পাঁচ। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ২২:৩৭
Share: Save:

গোপন সূত্রে খবরের ভিত্তিতে শিলিগুড়ি মহকুমা পরিষদের অন্তর্গত নকশালবাড়ি বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে এস‌এসবি-এর ৪১ নম্বর ব্যাটালিয়ান, টুকরিয়াঝাড় বন দফতর এবং ‘ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরো’র শিলিগুড়ি শাখা হাতির দাঁত-সহ পাঁচ জনকে গ্রেফতার করে। ধৃতদের নাম তপন থাপা, রিভাস প্রধান, প্রভু মুন্ডা, শ্রীয়ান খেড়িয়া এবং ধর্মদাস লোহার।

সূত্রের খবর, উদ্ধার হওয়া হাতির দাঁত ভুটান থেকে নকশালবাড়ি দিয়ে নেপালে পাচারের ছক ছিল। ধৃতদের কাছ থেকে ৯৪৫ গ্রাম ওজনের হাতির দাঁত উদ্ধার করা হয়েছে। ধৃতদের মধ্যে রয়েছেন দার্জিলিঙের বাসিন্দা রিভাজ প্রধান, তিনি সিকিম পুলিশের কনস্টেবল পদে কর্মরত। পাশাপাশি, কালচিনির বাসিন্দা তপন থাপা নামে এক বিএসএফ জওয়ানকেও গ্রেফতার করা হয়েছে৷ বন দফতর জানতে পারে, নকশালবাড়ি বাসস্ট্যান্ডে হাতির দাঁতের হাতবদল হওয়ার কথা ছিল৷ সেই সময় ওই পাঁচ জনকে হাতেনাতে ধরা হয়৷ তল্লাশিতে উদ্ধার হয় হাতির দাঁত। ওয়াইল্ড ক্রাইম কন্ট্রোল ব্যুরোর আধিকারিক রজনীশ কুমার বলেন, ‘‘তদন্ত চলছে ৷ ঘটনায় আর কেউ জড়িত রয়েছেন কিনা, সেটাও খতিয়ে দেখা হচ্ছে৷’’

চলতি মাসে সংকোশ নদীতে একটি হাতির দেহাংশ উদ্ধার হয়েছিল৷ তার দাঁত ছিল না। তা থেকে বন দফতরের আধিকারিকদের অনুমান, ওই হাতিটিকে মেরে দাঁত বার করে নিয়ে নদীতে ভাসিয়ে দেওয়া হয় ৷ যদিও এই দাঁত সেই মৃত হাতিরই কি না তা নিয়ে এখনও নিশ্চিত হতে পারছেন না বনকর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elephant ivory arrest WB Forest Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE