Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বৃষ্টিকে উপেক্ষা করে মিছিলে ঢল

এ দিনই বিকেলে কাওয়াখালি এবং মেডিক্যাল মোড় এলাকাতেও কয়েকশ স্থানীয় বাসিন্দা মিছিল বের করেন। কাওয়াখালির সিআরপিএফ ক্যাম্পের কাছে মিছিল এলে সেটি

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি ১০ জুলাই ২০১৭ ০৩:০৯
Save
Something isn't right! Please refresh.
প্রতিবাদ: বাংলা ভাগের বিরোধিতা করে বাসিন্দাদের মিছিল শিলিগুড়িতে। ছবি: বিশ্বরূপ বসাক

প্রতিবাদ: বাংলা ভাগের বিরোধিতা করে বাসিন্দাদের মিছিল শিলিগুড়িতে। ছবি: বিশ্বরূপ বসাক

Popup Close

তুমুল বৃষ্টি দমাতে পারল না বাংলা ভাগ বিরোধিতার স্বরকে। রবিবার বৃষ্টি উপেক্ষা করেই শিলিগুড়ি মহকুমা জুড়ে একাধিক প্রতিবাদ মিছিল হয়েছে।

এ দিন সকালেই মাটিগাড়া মায়াদেবী ক্লাব থেকে বড় মিছিল হওয়ার কথা ছিল। আবহাওয়ার জন্য একটু দেরিতে হলেও মাটিগাড়া বাজার, খাপরাইল মোড় এলাকায় ঘোরে মিছিলটি। বৃষ্টিতে ভিজে মহিলা, পুরুষেরা একযোগে ফ্লেক্স, প্ল্যাকার্ড নিয়ে মিছিল করেন। ‘ফোরাম ফর পিস’ ব্যানারে হওয়া মিছিলে অংশগ্রহণকারীরা অভিযোগ করেন, একদল লোক নিজেদের স্বার্থে দার্জিলিংকে উত্তপ্ত করে তুলেছেন। দুর্নীতি ঢাকা দেওয়ার জন্য এ সব চক্রান্ত হচ্ছে বলে তাঁদের দাবি। তাঁদের আরও দাবি, এই ঘটনায় সাধারণ পাহাড়বাসী বিপাকে পড়ে গিয়েছেন। বাজার এলাকায় মোর্চা নেতাদের কুশপুতুলও দাহ করা হয়।

এ দিনই বিকেলে কাওয়াখালি এবং মেডিক্যাল মোড় এলাকাতেও কয়েকশ স্থানীয় বাসিন্দা মিছিল বের করেন। কাওয়াখালির সিআরপিএফ ক্যাম্পের কাছে মিছিল এলে সেটিকে আটকায় পুলিশ। আন্দোলনকারীরা মিছিল নিয়ে মেডিক্যাল কলেজ লাগোয়া বিভিন্ন এলাকায় ঘোরার দাবি জানান। আন্দোলনকারীরা অভিযোগ করেন, ‘‘পাহাড়ে গোলমাল পাকিয়ে জেলার পরিস্থিতি বদলে দেওয়া হয়েছে। শান্তিশৃঙ্খলা নষ্ট হচ্ছে। রোজ সরকারি সম্পত্তি পুড়িয়ে দেওয়া হচ্ছে। পাহাড়বাসীরা খাবার পাচ্ছেন না। এটা মানা হবে না।’’

Advertisement

রবিবারই মেডিক্যাল মোড় এলাকায় আরও একটি মিছিল বের হয়। সেটিকে জাতীয় সড়কের দিকে পুলিশ বেশি এগোতে দেয়নি। মিছিল থেকে আলাদা রাজ্যের বিরুদ্ধে স্লোগান তুলে সরব হন বাসিন্দারা। সিকিম প্রশাসনের বিরুদ্ধে পরিস্থিতি ঘোরালো করে তোলার অভিযোগ উঠেছে ওই মিছিল থেকে। মিছিলে আসা বাসিন্দাদের আরও দাবি, সোশ্যাল সাইটে জাতিবিদ্বেষ চলছে। তা বন্ধ হওয়া দরকার।

মিছিল হয়েছে শিলিগুড়ি শহর এলাকাতেও। রবিবার ছুটির দিনে খারাপ আবহাওয়াকে উপেক্ষা করে রাস্তায় নামেন বাসিন্দারা। বিকেলে তরাই হাইস্কুল লাগোয়া দাদাভাই ক্লাবের সামনে থেকে স্থানীয় বাসিন্দারা একটি মিছিল করেন। বাংলা ভাগের বিরুদ্ধে স্লোগান দিয়ে দেশবন্ধুপাড়া, বাবুপাড়া এলাকায় ঘোরে মিছিলটি। স্থানীয় বাসিন্দারা জানান, শিলিগুড়ির মানুষ শান্তি, সম্প্রীতি উন্নয়নের পক্ষে। ইচ্ছাকৃতভাবে একে নষ্ট করার চেষ্টা করা হচ্ছে। সেই পরিকল্পনাকে বানচাল করতেই এ দিন মিছিল আয়োজন করা হয়েছে বলে জানান তাঁরা।

এ দিনই মিছিল করার কথা ছিল মোর্চারও। তরাই-এর নকশালবাড়িতে মিছিলের ঘোষণা করা হলেও পরে তা মোর্চার তরফেই স্থগিত করে দেওয়া হয়েছে। পরে শালবাড়িতে একটি মিছিল করে সই সংগ্রহ করা হয়। সন্ধেয় কিছু মোর্চা কর্মী, সমথর্কেরা গুলিতে নিহতদের আত্মার শান্তি কামনা করে মোমবাতি মিছিল করেন।



Tags:
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement