Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

ধূপগুড়িতে জাতীয় সড়কের উপর মিলল লুপ্তপ্রায় প্রজাতির কচ্ছপ

নিজস্ব সংবাদদাতা
ডুয়ার্স ১২ এপ্রিল ২০২১ ১৩:১৯
উদ্ধার হওয়া কচ্ছপ। নিজস্ব চিত্র।

উদ্ধার হওয়া কচ্ছপ। নিজস্ব চিত্র।

ধূপগুড়িতে লোকালয় থেকে উদ্ধার হল লুপ্তপ্রায় প্রজাতির কচ্ছপ। ধূপগুড়ির কলেজ পাড়া থেকে উদ্ধার হয়েছে ‘আসাম রোফেড টারটেল’ প্রজাতির কচ্ছপটি। রবিবার রাতে ৩১সি জাতীয় সড়কের উপরে কচ্ছপটিকে দেখতে পান বাবুলাল দাস নামে স্থানীয় এক মিষ্টি ব্যবসায়ী। সেটিকে উদ্ধার করে একটি জলের বালতিতে রেখে দেন। তার পর খবর দেন ধূপগুড়ি পরিবেশপ্রেমী সংগঠনের সদস্যদের। সোমবার সকালে তাঁরা বাবুলালের বাড়ি থেকে কচ্ছপটি উদ্ধার করে নিয়ে যান। পরে সেটিকে বিন্নাগুড়ি বন্যপ্রাণ স্কোয়াডের হাতে তুলে দেওয়া হয়।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এই প্রজাতির কচ্ছপ এক সময় লোকালয়ে দেখা যেত। বর্তমানে চাষের জমিতে রাসায়নিক সার প্রয়োগ এবং নদীতে বেআইনিভাবে কীটনাশক দেওয়ার কারণে এই কচ্ছপের সংখ্যা কমে যাচ্ছে। এই প্রজাতির কচ্ছপ মূলত অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশ, উত্তরপ্রদেশ, নাগাল্যান্ড, এবং পশ্চিমবঙ্গের কিছু কিছু এলাকায় দেখতে পাওয়া যায়। এ ছাড়াও ভুটান এবং বাংলাদেশের বেশ কিছু অঞ্চলে এই প্রজাতির কচ্ছপের দেখা মেলে।

এদের ওজন মূলত পঞ্চাশ গ্রাম হয়ে থাকে। গায়ের রং জলপাই সবুজ। চোখের নিচে এবং ওপরে কমলা রঙের দাগ থাকে। চোখগুলো বড় বড় হয় এবং পায়ে নখ থাকে। এরা জলে যেমন থাকে, তেমন ডাঙাতেও আশ্রয় নিয়ে থাকে। এরা খুব বড় আকারের হয় না। এই কচ্ছপ রাতে জাতীয় সড়ক দিয়ে পাচার হচ্ছিল কি না তা খতিয়ে দেখা হচ্ছে বলে বন্যপ্রাণ দফতর সূত্রে জানানো হয়েছে। বিন্নাগুড়ি বন্যপ্রাণ শাখার রেঞ্জার শুভাশিস রায় বলেন, “উদ্ধার করা কচ্ছপটিকে লাটাগুড়ি প্রকৃতি পর্যবেক্ষণ কেন্দ্রে পাঠানো হয়েছে। সেখানে বর্তমানে রাখা হবে। পরে গরুমারা জঙ্গলে ছাড়া হবে।”

Advertisement

আরও পড়ুন

Advertisement